ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০২৪

চাঁদাবাজি বন্ধে ব্যবস্থা নেবেন স্বরাষ্ট্রমন্ত্রী, জানালেন বাণিজ্যমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৪, ৪ এপ্রিল ২০২২ | আপডেট: ২১:৩৫, ৪ এপ্রিল ২০২২

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, “সবজি-ফলসহ অভ্যন্তরীণ পণ্য পরিবহনে সড়কে চাঁদাবাজি বন্ধে ব্যবস্থা নেবেন বলে আশ্বস্ত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।”

সোমবার (৪ এপ্রিল) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির প্রথম সভায় এ কথা বলেন তিনি।

বাণিজ্য মন্ত্রণালয়ের সাম্প্রতিক নানা উদ্যোগের পর এ মন্ত্রণালয় যেসব পণ্য নিয়ে কাজ করে সেগুলোর অধিকাংশের দাম এখন স্থিতিশীল বলেও জানান তিনি।

তিনি জানান, ব্রাজিল, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া প্রভৃতি দেশে ভোজ্যতেলের দাম না কমলে বাংলাদেশেও কমবে না। তবে মূল্য সংযোজন কর (ভ্যাট) কমানোয় তেলের দাম বাজারে কমেছে।

তিনি আরও জানান, সবজি-ফলসহ অভ্যন্তরীণ পণ্য পরিবহনে সড়কে চাঁদাবাজি প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এ বিষয়ে কথা বলেছি। তিনি এ বিষয়ে ব্যবস্থা নেবেন বলে আশ্বস্ত করেছেন।

বিশ্ব বাজারে ভোজ্যতেলের দাম বাড়লেও সরকার ভ্যাট কমিয়ে ও নজরদারি করে দেশের বাজারে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছে বলে জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, “চিনির বাজার স্থিতিশীল আছে। ভোজ্যতেলও লিটারপ্রতি ১৫৮ টাকা ১৫৯ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। ২৬ মার্চ ভ্যাট প্রত্যাহারের পর ৯০ হাজার টন ভোজ্যতেল আসছে। দেশে মজুদও রয়েছে পর্যাপ্ত।”

“পণ্য নিয়ে কৃত্রিম সংকট সৃষ্টিকারী মজুতদারদের বিরুদ্ধে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি, পাইকারি বাজারের তুলনায় খুচরা বাজারে মাত্রাতিরিক্ত দাম নেয়ার ওপর নজরদারি বৃদ্ধি এবং ভোজ্যতেলের মিলগেট, পরিবেশক ও ভোক্তা পর্যায়ের বিক্রয়মূল্য ঠিকভাবে প্রদর্শন ও বাস্তবায়নের সুপারিশ করেছে টাস্কর্ফোস।”
 
আরকে//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি