ঢাকা, বুধবার   ২৬ জুন ২০২৪

ঝুঁকির মুখে জিডিপি ও খাদ্য নিরাপত্তা (ভিডিও)

শিউলি শবনম

প্রকাশিত : ২১:৫২, ১৮ সেপ্টেম্বর ২০২২

জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতির ফলে নিম্নমুখী হচ্ছে জিডিপি সেইসাথে খাদ্য নিরাপত্তাও ঝুঁকির মুখে পড়েছে বলে মনে করছেন বিশিষ্ঠজনেরা। এ অবস্থায় পরিকল্পিত ও সমন্বিত উদ্যোগ না নিলে কাঙ্খিত উন্নয়ন সম্ভব নয় বলেও মনে করেন তারা।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের জাতীয় অভিযোজন পরিকল্পনা-ন্যাপ’র চূড়ান্ত খসড়া যাচাই নিয়ে এই কর্মশালা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কর্মশালায় অংশ নেন সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা।

আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, জলবায়ু পবির্তনের ফলে এরইমধ্যে বন্যা, অতিবৃষ্টি, লবণাক্ততার ফলে খাদ্য নিরাপত্তার ঝুঁকির মুখে। এ অবস্থায় ক্ষতিগ্রস্তদেও সুরক্ষার পাশাপাশি জাতীয় পরিবেশনীতিতে আরো নজর দেয়ার তাগিদ তাদের। 

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান বলেন, "এখন যে জলবায়ু ঝুঁকির কারণে আমার জিডিপির নিচের দিকে নেমেছে, এই পরিস্থিতিতে সিস্টেমেটিক ওয়েতে যাওয়ার বিকল্প নেই।"  

সরকারের উন্নয়ন কর্মকাণ্ড যাতে কোনো ঝুঁকিতে না পড়ে সেজন্য এখনই যথাযথ পদক্ষেপ নেয়ারও তাগিদ আসে কর্মশালা থেকে।

পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, " জলবায়ু পরিবর্তনের ফরে সবচেয়ে বেশি আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি খাদ্য নিরাপত্তায়। আমরা এখন থেকে সঠিক পদক্ষেপ না নেই তাহলে পরিস্থিতি জটিল হবে।" 

জাতীয় অভিযোজন কার্যক্রম-ন্যাপ বাস্তবায়ন করা গেলে জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলা সহজ হবে বলে জানান পরিবেশ মন্ত্রী। এজন্য সমন্বিত উদ্যোগের ওপর জোর দেন তিনি।

পরিবেশ মন্ত্রী মো: শাহাব উদ্দিন, "সকলের সমন্বিত প্রয়াসের মাধ্যমে পরিকল্পনা চিহ্নিত করে কার্যক্রমসমুহ গ্রহণ ও তা বাস্তবায়ন করতে হবে।" 

২০২৩ থেকে ২০৫০ সালের মধ্যে ন্যাপ বাস্তবায়নে দরকার ২৩০ বিলিয়ন ডলার। এজন্য সরকারি-বেসরকারি অংশীদারিত্বের পাশাপাশি উন্নয়ন সংস্থাগুলোকে এগিয়ে আসাার আহ্বান জানানো হয়।
 

এসবি/ 

  


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি