ঢাকা, বৃহস্পতিবার   ১০ অক্টোবর ২০২৪

করের অর্থেই পদ্মাসেতু, মেট্রোরেলের মতো বড় প্রকল্প: অর্থমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৩, ২৮ ডিসেম্বর ২০২২

একুশে টেলিভিশনের সিইও পীযূষ বন্দ্যোপাধ্যায় অভিনয় শিল্পী ক্যাটাগরিতে এ বছর সেরা করদাতার সম্মাননা পেয়েছেন। অভিনেতা-অভিনেত্রী ক্যাটাগরিতে আরও সম্মাননা পেয়েছেন মাহফুজ আহমেদ ও মেহজাবীন চৌধুরী। এছাড়া সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহফুজ আনাম, মোহাম্মদ কাউছ মিয়াসহ অন্যান্যদের সম্মাননা দেওয়া হয়।

এ সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, করদাতাদের অর্থের মাধ্যমে পদ্মা সেতু, মেট্রোরেলের মত বড় বড় উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন সম্ভব হচ্ছে। উন্নত বাংলাদেশ গড়তে সবাইকে কর দেয়ার আহ্বান জানিয়েছেন তিনি। 

বুধবার (২৪ ডিসেম্বর) রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাবে সেরা করদাতাদের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

অর্থমন্ত্রী সেরা করদাতার সম্মাননা স্মারক ও ট্যাক্স কার্ড তুলে দেন। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন।

মেট্রোরেলের উদ্বোধনের কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী দেশের মানুষকে একের পর এক উপহার দিচ্ছেন। আপনাদের করের টাকা দিয়ে আমাদের এই মহা অর্জন। ২০৪১ সালে আমাদের প্রত্যাশ্যা পূরণ করতে পারবো। ট্যাক্স দেওয়া শুধু দায়িত্ব নয়, ভালো কাজ এটা ভেবে সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য কাজ 
করব ।’

এবার বিভিন্ন ক্যাটাগরিতে ২০৫ জন করদাতাকে সম্মাননা জানিয়েছে এনবিআর। 

সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে এবারও মোহাম্মদ কাউছ মিয়া সেরা করদাতা হয়েছেন। খেলোয়াড় ক্যাটাগরিতে সাকিব আল হাসান এবং ব্যবসায়ী ক্যাটাগরিতে গাজী গোলাম মূর্তজা হয়েছেন সেরা করদাতা।

এদিকে আয়কর রির্টান দাখিলের সময় এক দিন বাড়িয়ে ১ জানুয়ারি পর্যন্ত করা হয়েছে। 

সেরা করদাতাদের মধ্যে ব্যক্তি পর্যায়ে বিশেষ শ্রেণিতে সেরা করদাতা হয়েছেন- কাউছ মিয়া, খাজা তাজমহল, ফজলুর রহমান, এম সাহাবুদ্দিন আহমেদ ও ইঞ্জিনিয়ার খন্দকার বদরুল হাসান।

গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছেন- এ মতিন চৌধুরী, মো. নাসির উদ্দিন মৃধা, ডা. মো. আমজাদ হোসেন, মো. জয়নাল আবেদীন ও লে. জেনারেল আবু সালেহ মো. নাসির (অব.)।

প্রতিবন্ধী ক্যাটাগরি- আকরাম মাহমুদ, ডা. মো. মামুনুর রশিদ ও লুবনা নিগার।

মহিলা ক্যাটাগরি-  আনোয়ারা হোসেন, আমিনা আহমেদ, শাহনাজ রহমান, তাসমীন মাহমুদ ও পারভীন হাসান।

তরুণ (৪০ বছর বয়সের নিচে) ক্যাটাগরি- সাফওয়ান সোবহান, আসিফ ইকবাল মাহমুদ, নাসিরুদ্দিন আকতার রশীদ, রাইসা সিগমা হিমা ও রবিন রাজন সাখাওয়াত।

ব্যবসায়ী ক্যাটাগরি- গোলাম দস্তগীর গাজী, এস এম আশরাফুল আলম, এস এম শামছুল আলম, মো. মাহবুবুর রহমান ও গাজী গোলাম মূর্তজা।

বেতনভোগী ক্যাটাগরি- মোহাম্মদ ইউসুফ, রুবাইয়াৎ ফারজানা হোসেন, হোসনে আরা হোসেন, লায়লা হোসেন ও এম এ হায়দার হোসেন।

ডাক্তার ক্যাটাগরি- ডা. জাহাঙ্গীর কবির, প্রফেসর ডা. একেএম ফজলুল হক, অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, ডা. নার্গিস ফাতেমা ও ডা. এন এ এম মোমেনুজ্জামান।

সাংবাদিক ক্যাটাগরি- ফরিদুর রেজা, মাহফুজ আনাম, মতিউর রহমান, শাইখ সিরাজ ও নঈম নিজাম।

আইনজীবী ক্যাটাগরি- মেয়র শেখ ফজলে নূর তাপস, আহসানুল করিম, তৌসিফা আফতাব, ব্যারিস্টার নিহাদ কবির ও অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন।

প্রকৌশলী ক্যাটাগরি- মো. জহুরুল ইসলাম, প্রকৌশলী মো. মোখলেছুর রহমান ও মোহাম্মদ আব্দুল্লাহ। 

স্থপতি ক্যাটাগরি- মোহাম্মদ ফয়েজ উল্লাহ, এনামুল করিম নির্ঝর ও স্থপতি ইয়াফেস ওসমান।

অ্যাকাউন্ট্যান্ট ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছেন- মাশুক আহমদ, মো. মোক্তার হোসেন ও রাকেশ সাহা এফসিএ।

নতুন করদাতা ক্যাটাগরি- এরিক এম ওয়াকার, ওবায়দুল ইসলাম কিরন, নাজমা আক্তার, লুইস এনরিক মায়োরগা মনকাদা, জুমারা বেগম, সাকের মোহাম্মদ আলী ও সাদরুদ্দিন আহসান আলী।

খেলোয়াড় ক্যাটাগরি- সাকিব আল হাসান, তামিম ইকবাল ও কাজী নুরুল হাসান (সোহান)।

অভিনেতা-অভিনেত্রী ক্যাটাগরি- মাহফুজ আহমেদ, মেহজাবীন চৌধুরী ও পীযূষ বন্দ্যোপাধ্যায়।

শিল্পী (গায়ক-গায়িকা) ক্যাটাগরি- তাহসান রহমান খান, এস ডি রুবেল, কুমার বিশ্বজিৎ দে।

অন্যান্য ক্যাটাগরিতে সেরা করদাতা- মো. নজরুল ইসলাম মজুমদার, মো. মনির হোসেন ও নাফিস সিকদার। আর কোম্পানি পর্যায়ে ৫৩টি ও অন্যান্য করদাতা পর্যায়ে ১২ জনকে সেরা করদাতা হিসাবে পুরস্কার ও সম্মাননা দেওয়া হয়েছে।

এসি

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি