ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

ভোজ্যতেল স্থানীয় উৎস থেকেই নিশ্চিত করার লক্ষ্য (ভিডিও)

মহিমা পলি, একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৯, ৫ ফেব্রুয়ারি ২০২৩

চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়েও বেড়েছে সরিষার আবাদ। চাষ হয়েছে প্রায় ৮ লাখ হেক্টর জমিতে। এতে দেশে কমপক্ষে ৯ লাখ ৩৮ হাজার টন সরিষা উৎপাদন হবে বলে আশা করছে কৃষি বিভাগ। আগামী দুই বছরের মধ্যে সরিষার উৎপাদন তিনগুণ করতে চায় সরকার। 

দেশে বছরে ভোজ্যতেলের চাহিদা প্রায় ২০ লাখ টন। এরমধ্যে মাত্র ১০ শতাংশ বা ২ লাখ টন পূরণ হয় স্থানীয়ভাবে। বাকি ১৮ লাখ টন আমদানি-নির্ভর। এতে বছরে ব্যয় হয় বিপুল বৈদেশিক মুদ্রা।

এমন বাস্তবতায় ভোজ্যতেলের উৎপাদন বাড়ানোর বিশেষ পরিকল্পনা নিয়েছে সরকার। ২০২৪-২৫ অর্থবছর নাগাদ চাহিদার অন্তত ৪০ ভাগ ভোজ্যতেল স্থানীয় উৎস থেকেই নিশ্চিত করার লক্ষ্য কৃষি বিভাগের।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক (সরেজমিন-উইং) মো. তাজুল ইসলাম পাটোয়ারী বলেন, “কৃষিমন্ত্রী মহোদয়ের নির্দেশনায় আগামী তিন বছরের একটা রোডম্যাপ রয়েছে। আমাদের যে পরিমাণ ভোজ্যতেল দরকার এই তিন বছরের মধ্যে সেই পরিমাণ সরিষার মধ্য থেকে পূরণ করা হবে।”

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, সরিষার চাষ বাড়াতে ১০ লাখ কৃষককে সার ও বীজে সহায়তা দেয়া হয়েছে। আবাদ বেড়েছে প্রায় ২ লাখ ৬ হাজার হেক্টর। এতে চলতি মৌসুমে ৯ লাখ ৩৮ হাজার মেট্রিক টন সরিষা উৎপাদন হতে পারে। গত বছর উৎপাদন হয়েছিল ৮ লাখ ২৪ হাজার টন সরিষা।

মো. তাজুল ইসলাম পাটোয়ারী বলেন, “চেষ্টা করা হচ্ছে সরিষা আবাদে যাতে বেশি জমি আনা যায়।”

এদিকে, লক্ষ্যমাত্রার চেয়ে এবার সরিষার চাষ বেড়েছে প্রায় ২৭ শতাংশ। ৬ লাখ ৭০ হাজার হেক্টর লক্ষ্যমাত্রা থাকলেও ৭ লাখ ৯৭ হাজার ৬৭২ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি