ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

প্রতিষ্ঠার এক দশক পূর্ণ করলো মধুমতি ব্যাংক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৪, ৪ জুন ২০২৩

২০১৩ সালের ৪ জুন প্রতিষ্ঠা পায় মধুমতি ব্যাংক লিমিটেড। সে হিসাবে সাফল্যের সঙ্গে আজ এক দশক পূর্ণ হয়েছে ব্যাংকটির। যেকোনো প্রতিষ্ঠানের জন্য প্রথম দশকটি খুবই গুরুত্বপূর্ণ। এ সময়ে এই ব্যাংক নিয়ে নেতিবাচক কোনো সংবাদ দেখা যায়নি। 

২০২২ সালের ডিসেম্বর শেষে মধুমতি ব্যাংকের মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৯ হাজার ৬২ কোটি টাকা। এ সময় পর্যন্ত ব্যাংকটির আমানতের স্থিতি ছিল ৭ হাজার ১৮৭ কোটি টাকার বেশি। আর গ্রাহকদের মাঝে ৫ হাজার ৫৮৫ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে। 

ব্যাংকের বৈদেশিক বাণিজ্য তথা আমদানি-রফতানি ও রেমিট্যান্সের নেটওয়ার্ক ও ব্যবসা যথেষ্ট বিস্তৃত হয়েছে। সারা দেশে ৪৮টি শাখা রয়েছে। প্রায় ৬০০ এজেন্ট আউটলেটও রয়েছে ব্যাংকটির।

প্রথম দশকে মধুমতি ব্যাংকের অর্জন নিয়ে সন্তুষ্ট ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মো. সফিউল আজম। তিনি বলেন, করপোরেটের বড় গ্রাহকদের কাছে মধুমতি ব্যাংকের বেশির ভাগ ঋণ। তবে বেছে বেছে ভালো করপোরেটকে ঋণ দিয়েছি আমরা। এছাড়া রিটেইণ ঋণ, ব্যক্তি ঋণ, গৃহ ঋণ, গাড়ি ঋণের মতো ছোট ঋণের পরিমাণও বাড়ানো হয়েছে।

তিনি আরও বলেন, কৃষকদের হাতে আমরা সরাসরি ঋণ পৌঁছে দিচ্ছি। প্রান্তিক জনগোষ্ঠীর হাতে ঋণ পৌঁছাতে ৬০০ এজেন্টকে কাজে লাগানো হচ্ছে। 

ইউএনডিপি ও স্থানীয় এনজিওর সঙ্গে যুক্ত হয়ে সুনামগঞ্জ, কুড়িগ্রাম, পটুয়াখালীর মতো সাতটি প্রান্তিক জেলায় উদ্যোক্তা তৈরির জন্য অর্থায়ন করছে মধুমতি ব্যাংক।

প্রতিষ্ঠার প্রথম দশকে মধুমতি ব্যাংকের গ্রাহক সংখ্যা ৪ লাখ ৫২ হাজার, জানান ব্যবস্থাপনা পরিচালক।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি