ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

বড় আকারের বাজেট বাস্তবায়নে সাফল্য উল্লেখযোগ্য: মো: সেলিম উদ্দিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৬, ১১ জুন ২০২৩

দি ইনস্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্ট্যান্ট অব বাংলাদেশ এর চট্টগ্রাম ব্রাঞ্চ কাউন্সিলের (সিবিসি) আয়োজনে “জাতীয় বাজেট ২০২৩-২৪ শীর্ষক বাজেট পরবর্তী আলোচনা” শিরোনামে একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

রেববার এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শফিক এন্ড বসাক কোম্পানির সিনিয়র পার্টনার জনাব সম্পদ কুমার বসাক এবং প্রবন্ধ উপস্থাপন করেন সিআরসি এর চেয়ারম্যান জনাব মোহাম্মদ আরিফ। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিএমএবি, বাংলাদেশ এর ভাইস প্রেসিডেন্ট, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন এর পরিচালনা পর্যদের চেয়ারম্যান এবং ইসলামী ব্যাংক এর এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো: সেলিম উদ্দিন।

বাজেট পরবর্তী আলোচনা সভায় ড. সেলিম বলেন, বাংলাদেশ সৃষ্টির পর হতে ইতিহাসের সর্বোচ্চ ৭,৬১,৭৮৫/- কোটি টাকার বাজেট মহান জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। আকারের দিক থেকে বিশাল মনে হলেও বর্তমান সরকারের পূর্ববর্তী বাজেটের বাস্তবায়ন হার উল্লেখযোগ্য ছিল। সে হিসেবে এই বিশাল আকারের বাজেট বর্তমান সরকারের পক্ষে বাস্তবায়ন সম্ভব। বাজেট বাস্তবায়নের সম্ভাব্য আয় প্রাক্কলন করা হয়েছে ৫০৩,৯০০/- কোটি টাকা যা মোট বাজেটের ৬৭% এবং ঘাটতি ধরা হয়েছে ২৫৭,৮৮৫/- কোটি টাকা; যা আভ্যন্তরীন ও বৈদেশিক ঋণ এর মাধ্যমে অর্থায়ন করা হবে।

তিনি আরো বলেন, বর্তমান উচ্চ মুদ্রাস্ফীতির কথা মাথায় রেখে এনবিআর কর্তৃক রাজস্ব আয় ৪৩০,০০০/- কোটি টাকা পূর্বের মত বহাল রাখা হয়েছে। বর্তমানে দেশে আভ্যন্তরীন ও বৈদেশিক ঋণের হার অনেকটা স্বস্তিদায়ক। অথচ বিশ্বে প্রায় ৪০টির ও অধিক দেশ আছে যাদের বৈদেশিক ঋণের পরিমাণ মোট জিডিপি'র সমান বা তারও বেশি তারপরও সেসকল দেশে অর্থনৈতিক কোন অচলাবস্থা তৈরি হয়নি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ভোগ্যপণ্য দাম বৃদ্ধির পাশাপাশি মূলধনী যন্ত্রপাতি, কাচামাল ইত্যাদির দাম বৃদ্ধি এবং ডলার স্বল্পতার কারণে রিজার্ভে চাপ বৃদ্ধি এবং মুদ্রাক্ষীতি নিয়ন্ত্রণ এই বাজেটের জন্য বড় চ্যালেঞ্জ। তবে অগ্রাধিকারমূলক মেগা প্রজেক্টে বরাদ্দ সরকারি বাম হাস, বিলাসী পণ্য আমাদানিতে নিরুৎসাহিত করাসহ বিভিন্ন ব্যয় সংকোচন নীতি গ্রহণের ফলে বৈদেশিক মুদ্রার উপর চাপ কিছুটা যেমন কমেছে তেমনি সরকারের বিভিন্ন ধরনের কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে রেমিট্যান্সের পরিমাণ বৃদ্ধি অনেকটা স্বস্তিদায়ক।

উক্ত সেমিনারে আইসিএমএবি, বাংলাদেশ এর চট্টগ্রাম অঞ্চলের সম্মানিত সদস্যগণ উপস্থিত ছিলেন।

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি