ঢাকা, শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪

সাড়ে ৫ লাখ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য

তৌহিদুর রহমান

প্রকাশিত : ১১:১৮, ২ জুন ২০২৪ | আপডেট: ১১:৩৯, ২ জুন ২০২৪

আসছে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে প্রায় সাড়ে ৫ লাখ কোটি টাকা। এরইমধ্যে এনবিআরকে আদায় করতে হবে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা। তবে অর্থনীতিবিদরা বলছেন, রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা কখনো বাস্তবায়ন হয়নি। এ কারণে বাস্তবধর্মী লক্ষ্যমাত্রা নির্ধারণ এবং রাজস্বখাতে সত্যিকার অটোমেশেনের পরামর্শ তাদের। 

উচ্চ মূল্যস্ফীতিতে নাকাল ভোক্তারা। আমদানি-ব্যয় নিয়ন্ত্রণের মাধ্যমে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ধরে রাখার চেষ্টা চলছে। কিছুটা চাপে দেশের অর্থনীতি। যার নেতিবাচক প্রভাব পড়ছে রাজস্ব আহরণে।

এমন পরিস্থিতিতে ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রায় সাড়ে ৫ লাখ কোটি টাকা রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ঠিক করে বাজেট সাজাচ্ছে সরকার।

চলতি অর্থবছরের ঘোষিত বাজেটে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৫ লাখ কোটি টাকা। যদিও কয়েক দফা কাঁটছাটের পর সংশোধিত লক্ষ্যমাত্রা থেকেও বেশ খানিকটা দূরে জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআর।  

তবে সংশোধিত লক্ষ্যমাত্রা পূরণ না হলেও চলতি অর্থবছরের মার্চ পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ২ লাখ ৫৯ হাজার ৯৫৮ কোটি টাকা, যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ১৫ দশমিক ২৭ শতাংশ বেশি।

এদিকে, প্রাথমিক তথ্যানুযায়ী নতুন বাজেটে ৫ লাখ ৪০ হাজার কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে। এরমধ্যে এনবিআর নিয়ন্ত্রিত কর ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা, এনবিআর বহির্ভূত ১৫ হাজার কোটি টাকা এবং কর-বহির্ভূত নানা খাত থেকে আসবে আরও ৪৫ হাজার কোটি টাকা। 

অর্থনীতিবিদ ও ব্যবসায়ীরা বলছেন, বর্তমানে কর-জিডিপি অনুপাত ৮ শতাংশের কম। রাজস্বখাতে সংস্কার চান তারা। 

এদিকে, প্রত্যক্ষ কর থেকে রাজস্ব আদায় বাড়াতে নতুন বাজেটে ধনীদের ওপর বাড়তি ৫ শতাংশ কর আরোপের প্রস্তাব হতে পারে। তবে কিছুটা কমতে পারে প্রাতিষ্ঠানিক কর বা করপোরেট ট্যাক্স।  

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি