ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

পুঁজিবাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেন   

প্রকাশিত : ২১:১৫, ২৭ জানুয়ারি ২০১৯

সূচক কমেছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ। রোববার ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১৬২টির, কমেছে ১৫৯টির, আর ২৬টি প্রতিষ্ঠানের দর অপরিবর্তিত ছিল।    

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট কমে নেমে আসে ৫ হাজার ৯৩৯ পয়েন্টে। দিন শেষে লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের বাজারমূল্য ১ হাজার ১৯৮ কোটি ৫৭ লাখ টাকা।

সূচক কমেছে সিএসইতেও। সিএসইতে লেনদেন হওয়া ২৮০টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১৪৬টির, কমেছে ১১১টির, আর ২৩টি প্রতিষ্ঠানের দর ছিল অপরিবর্তিত। আর মোট লেনদেন হয়েছে ৫৩ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো:- প্রিমিয়ার ব্যাংক, ইস্টার্ন হাউজিং, ইউনাইটেড পাওয়ার, ইউনাইটেড ফাইন্যান্স, ঢাকা ব্যাংক, ওয়েস্টার্ন মেরিন, লঙ্কাবাংলা ফাইন্যান্স, সোনারবাংলা ইন্সুঃ, বাংলাদেশ শিপিং কর্পোঃ ও আইএফআইসি।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো:- ইস্টার্ন হাউজিং, কেডিএস এক্সেসরিজ, প্রাইম ইন্সুঃ, প্রভাতী ইন্সুঃ, ইস্টল্যান্ড ইন্সুঃ, অগ্রনী ইন্সুঃ, ফেডারেল ইন্সুঃ, সেন্টাল ইন্সুঃ, স্ট্যান্ডার্ড ইন্সুঃ ও বাংলাদেশ শিপিং কর্পোঃ।

অন্যদিকে দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো:- এমারেল্ড অয়েল, বিডি অটোকারস, কে অ্যান্ড কিউ, জুট স্পিনার্স, জেএমআই সিরিঞ্জ, স্ট্যান্ডার্ড সিরামিকস, ইউনাইটেড ফাইন্যান্স, নরদার্ন জুট, মেঘনা পেট ও সোনালি আঁশ।

এসি
  


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি