ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

জবিতে ‘প্রত্নতত্ত্ব: ইতিহাস ও ঐতিহ্য’ শীর্ষক সেমিনার 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৮, ৩০ জুলাই ২০১৮ | আপডেট: ২০:৩৭, ৩০ জুলাই ২০১৮

জগন্নাথ বিশ্ববিদ্যায়ের (জবি) ইতিহাস বিভাগের উদ্যোগে ‘প্রত্নত্তত্ত্ব: ইতিহাস ও ঐতিহ্য’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  

আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারের প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

তিনি তার বক্তব্যে বলেন, লিখিত ইতিহাস অতি সাম্প্রতিক। ইতিহাসের বইতে যা লেখা আছে তা অনেক সময় সত্য হয় না। তাই ইতিহাস পড়ার পাশাপাশি অন্যান্য বিষয় সম্পর্কেও ধারণা রাখা অত্যন্ত জরুরি। 

মীজানুর রহমান বলেন, ২০ বছর পরে মোবাইলের নিচে লেখা থাকবে এটা একটি মোবাইল। প্রত্নত্তত্ত্ব বিশ্বাস অবিশ্বাস নিয়ে ঝামেলা আছে। দেখা ও জানার আগ্রহ সৃষ্টি করবে আজকের এই সেমিনার।

ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া বলেন, আগের সেই বন্ধুত্ব প্রত্নতত্ত্ব হয়ে গেছে। সবাই এখন ফেসবুকে বন্ধুত্ব করে কিন্তু জানেনা কার সাথে বন্ধুত্ব করছে।

সেমিনারে ‘সম্প্রতি ওয়ারী বটেশ্বর ও বিক্রমপুরে পাওয়া গেছে বৌদ্ধ নিদর্শন’ শীর্ষক প্রবন্ধটি উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নত্তত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান।  

অপরদিকে ‘পশ্চিমবঙ্গে বৌদ্ধ নিদর্শন ও একটি জরিপ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের কলকাতার এশিয়াটিক সোসাইটির কিউরেটর ড. কেকা ব্যানার্জী।

সেমিনারে ইতিহাস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. খোদেজা খাতুন সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম।  

এসময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, ইতিহাস বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

এমএইচ/এসি   

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি