ঢাকা, বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪

ঢাবিতে চলছে বিদ্যাদেবী সরস্বতী আরাধনা

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ১২:৩৪, ৩০ জানুয়ারি ২০২০

প্রতি বছরের ন্যায় এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী জগন্নাথ হলে চলছে সরস্বতীর পূজার মহা আয়োজন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগ এই আয়োজনে অংশ নিয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল থেকেই শুরু হয় সরস্বতীর আরধনা। বিশ্ববিদ্যালয়ের ৭০টি বিভাগের ৭০টি প্রতিমা ছাড়াও হলের পুকুরে শোভা পাচ্ছে চারুকলা অনুষদের শিক্ষার্থীদের তৈরি ৩২ ফুট বিশাল আকৃতির প্রতিমা।

সকাল ৮টা ৪৫ মিনিটে আনুষ্ঠানিকভাবে পূজা শুরু হয়। ১০টা ১ মিনিটে অঞ্জলি প্রদান করা হয়। সন্ধ্যা ৬ টা ১মিনিটে আরতির আয়োজন করা হবে। এছাড়া আগামিকাল সন্ধ্যা ৬টায় জগন্নাথ হলে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের।

হিন্দু ধর্মের অন্যতম উৎসব সরস্বতী পূজা উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ছাড়াও ছাত্রীদের জন্য রোকেয়া, শামসুন্নাহার, সুফিয়া কামাল ও কুয়েত মৈত্রী হলেও বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সরস্বতীর পূজার সার্বিক প্রস্তুতি নিয়ে জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মিহির লাল সাহা বলেন, “সরস্বতী পূজা উপলক্ষে জগন্নাথ হলের শিক্ষার্থীরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনা নিয়ে পূজার প্রস্তুতি নিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে অধ্যয়নরত জগন্নাথ হলের আবাসিক শিক্ষার্থীরা হলের খেলার মাঠে বিভাগ ও অনুষদভিত্তিক ৭০টি পূজা মণ্ডপ তৈরি করেছে। যা গত বছর ছিল ৬৭টি। আর চারুকলা অনুষদের শিক্ষার্থীদের উদ্যোগে হলের পুকুরের মাঝে তৈরি করা হয়েছে দেবী সরস্বতীর প্রতিমা।”

সরস্বতী পূজা উপলক্ষে হলগুলো সাজানো হয় বর্ণিল আলোকমালায়। রয়েছে নাগরদোলা, ঝুলন্ত চেয়ার, আনন্দ ঘূর্ণিসহ শিশু-কিশোরদের বিনোদনের নানা আয়োজন। চোখে পড়ে অসংখ্য খাবারের দোকান। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আর দর্শনার্থীর উপচে পড়া ভিড় লক্ষ করা যায়।

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি