ঢাকা, শনিবার   ০৬ জুলাই ২০২৪

বাকৃবিতে বার্ষিক গবেষণা অগ্রগতি কর্মশালা শনিবার

বাকৃবি সংবাদদাতা 

প্রকাশিত : ১৫:৩৭, ৩১ জানুয়ারি ২০২০

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) দুই দিনব্যাপী বার্ষিক গবেষণা অগ্রগতি কর্মশালা আগামিকাল শনিবার থেকে অনুষ্ঠিত হবে। 

এ বছর কর্মশালার মূল প্রতিপাদ্য ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কৃষি বিষয়ক গবেষণার রুপান্তর’। কর্মশালায় ৫৩৬টি গবেষণা প্রকল্পের ফলাফল প্রকাশ করা হবে।

আজ শুক্রবার সকাল ১০টায় বাউরেসের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাউরেস সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. মাহফুজুল হক। লিখিত বক্তব্যে তিনি বলেন, “কর্মশালায় গবেষণা মূল্যায়নের আন্তর্জাতিক মানদণ্ড এইচ-ইনডেক্সের উপর ভিত্তি করে ১৫ জন শিক্ষককে ‘গ্লোবাল রিসার্চ ইমপ্যাক্ট রিকোগনাইজেশন অ্যাওয়ার্ড’ প্রদান করা হবে। এছাড়াও কর্মশালায় বিভিন্ন ভেন্যুতে ১৫টি প্যারালাল টেকনিক্যাল সেশনে মোট ৩২৪টি মৌখিক ও ২১২টি পোষ্টার সেশন অনুষ্ঠিত হবে। টেকনিক্যাল কমিটির মূল্যায়নের ভিত্তিতে প্রতিটি সেশন থেকে মোট ৬ জনকে ক্রেস্ট ও সনদ প্রদান করা হবে।

এছাড়াও কৃষিতে বিশেষ অবদান রাখার জন্য খামার পর্যায়ের ৩ জন কৃষককে ‘প্রফেসর ড. আশরাফ আলী খান স্মৃতি পুরষ্কার-২০২০’ প্রদান করা হবে।

তিনি আরও জানান, কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন অস্ট্রেলিয়ার মার্দাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রিচার্ড বেল। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত থাকবেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মোহাম্মদ বখতিয়ার, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারি।

উল্লেখ্য, বাকৃবিতে ১৯৮৪ সালের ৩০ আগস্ট বাউরেস প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত বাউরেসের হাত ধরে বাকৃবিতে ২ হাজার ৩৪৯টি গবেষণা প্রকল্প সফলভাবে সম্পন্ন হয়েছে। বর্তমানে দেশি-বিদেশি গবেষণা প্রকল্প চলমান রয়েছে।

এআই/
 


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি