ঢাকা, শনিবার   ০৫ অক্টোবর ২০২৪

ডাকসুর উদ্যোগে প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ অনুষ্ঠিত

ঢাবি সংবাদদাতা

প্রকাশিত : ২০:১৭, ৬ মার্চ ২০২০

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও বিস্তার ট্রাস্টের সহযোগিতায় জরুরী প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকালে সিরাজুল ইসলাম লেকচার হলে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষক  হিসেবে ছিলেন নিউজিল্যান্ডের জরুরী চিকিৎসক (অবসরপ্রাপ্ত) ডা. আফতাবুজ্জামান।

প্রশিক্ষণে বিপদাপন্ন ব্যক্তির জীবনকে সংরক্ষণ করা। তাকে সমূহ মৃত্যুর সম্ভাবনা থেকে দূরে সরিয়ে রাখা। আঘাতপ্রাপ্তি থেকে রক্ষা করা। ভূক্তভোগী ব্যক্তির আঘাত যাতে আরো দ্রুত ছড়িয়ে না পড়ে বা আরো গুরুতর পর্যায়ের দিকে অগ্রসর না হয় সেদিকে নজর রাখা। রক্তপাত বন্ধ করার দ্রুত পদক্ষেপ নেয়া। উদ্দীপনা জাগিয়ে তুলে ব্যক্তিকে অজ্ঞান অবস্থায় হাসপাতালে প্রেরণ না করা। আঘাতপ্রাপ্তি তেমন গুরুতর নয় এ বিষয়টি ব্যক্তির অন্তঃমনে প্রবেশ করানো। আরোগ্য লাভের জন্যে ব্যান্ডেজ বা প্লাস্টার প্রয়োগের ন্যায় সাধারণ চিকিৎসা সেবা শিখানো হয়।

এসময় উপস্থিত ছিলেন প্রশিক্ষণ আয়োজনকারী ডাকসুর সমাজ সেবা সম্পাদক আখতার হোসেন ও বিস্তার ট্রাস্টের সভাপতি মোহাম্মদ শাহিদুজ্জামানসহ অন্যান্যরা।

উল্লেখ্য, প্রাথমিক চিকিৎসা বা ফার্স্ট এইড নির্দিষ্ট কোন ব্যক্তির শারীরিক অক্ষমতা, ক্ষতিগ্রস্ততা বা আঘাতপ্রাপ্তির প্রেক্ষাপটে সাধারণ জ্ঞানের উপর নির্ভর করে অস্থায়ী চিকিৎসাবিশেষ। দুর্ঘটনাজনিত কোন কারণে আরো গুরুতর ক্ষতিগ্রস্ততা ও সঙ্কটাপন্ন হবার হাত থেকে রোগীকে বাঁচাতে প্রাথমিক চিকিৎসা অত্যন্ত ফলপ্রসূ ভূমিকা পালন করে থাকে।

কেআই/আরকে


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি