ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

শাবিপ্রবিতে বৃহস্পতিবার মঞ্চস্থ হবে ‘ইঁদারা’

শাবিপ্রবি প্রতিনিধি 

প্রকাশিত : ২২:৪৫, ১৫ ডিসেম্বর ২০২১ | আপডেট: ২২:৪৯, ১৫ ডিসেম্বর ২০২১

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম নাট্য বিষয়ক সংগঠন 'থিয়েটার সাস্ট'র আয়োজনে আগামীকাল (১৬ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে মঞ্চস্থ হবে সাম্প্রদায়িক দাঙ্গা বিরোধী নাটক 'ইঁদারা'। বুধবার (১৫ ডিসেম্বর) সংগঠনের পক্ষ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। 

এবারের আয়োজনে থিয়েটার সাস্টের প্রযোজনা ৩৫ এর ১ম প্রদর্শনী নাটক 'ইঁদারা' রচনা করেছেন অন্যতম নাটক রচয়িতা মান্নান হীরা। নাটকটির নির্দেশনায় থাকবেন অরুপ সরকার অর্ঘ্য। 

১৯৪৬ সালে সংঘটিত হয় পৃথিবীর ইতিহাসের অন্যতম ভয়াবহ সাম্প্রদায়িক দাঙ্গা। সেই বছরের ১৬ই আগস্ট কলকাতা শহরে হিন্দু-মুসলমানদের মধ্যে এই দাঙ্গা শুরু হয়। এভাবেই বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় স্বার্থান্মেষী কুচক্রী মহল ধর্মীয় দাঙ্গা লাগিয়ে দিয়ে নিজেদের স্বার্থ উদ্ধার করে থাকে। এতে বহু মানুষের প্রাণহানিও ঘটে। এসব সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী কর্মকাণ্ডের প্রতিবাদ জানিয়ে আগামীকাল শাবিপ্রবির থিয়েটার সাস্ট আয়োজন করতে যাচ্ছে সময়োপযোগী সাম্প্রদায়িক দাঙ্গা বিরোধী নাটক 'ইঁদারা'।

উল্লেখ্য, "নাটক নির্মাণ করে যৌবন, নাটক আনবেই অবিনাশী প্লাবন" এ স্লোগানকে ধারণ করে ১৯৯৭ সালে শাবিপ্রবিতে থিয়েটার সাস্টের যাত্রা শুরু হয়। তখন থেকেই বিভিন্ন সমাজ বিনির্মানী নাটক মঞ্চস্থ করে যাচ্ছে সংগঠনটি।

কেআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি