ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০২৪

রাবিতে কোয়ান্টাম ও প্রশাসনের যৌথ উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১১, ৯ জানুয়ারি ২০২২ | আপডেট: ২৩:১১, ৯ জানুয়ারি ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কোয়ান্টাম ফাউন্ডেশন ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের যৌথ উদ্যোগে ক্যাম্পাস পরিচ্ছন্নতা অভিযান কার্যক্রম চালানো হয়েছে।

‘সুবর্ণজয়ন্তীর অঙ্গিকার, ক্যাম্পাস রাখবো পরিষ্কার’ এই স্লোগানে রবিবার (৯ জানুয়ারী) বেলা ১১টায় শহীদ বুদ্ধিজীবী চত্বর সংলগ্ন প্যারিস রোডে পরিষ্কার পরিচ্ছন্নতার এই কর্মসূচিটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাবির সাত্তার।

এসময় স্বেচ্ছাসেবকদের হাতে ‘সুস্থ সুন্দর পরিবেশের জন্য, ক্যাম্পাস রাখিবো পরিচ্ছন্ন’ ‘পরিচ্ছন্ন রেখে ছড়াবো সৌরভ, বৃদ্ধি করবো রাবির গৌরব’ ‘পরিচ্ছন্ন ক্যাম্পাস সুস্থ প্রাণ, আমরা সবাই রাবিয়ান’ এমনসব প্লেকার্ড দেখা যায়।

এসময় উদ্বোধনী বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোলাম সাব্বির সাত্তার বলেন, ক্যাম্পাস পরিষ্কার পরিচ্ছন্ন থাকলে আমাদের জীবনটাও সুন্দর থাকে। এই কর্মসূচি যেন উদ্বোধন, ছবি তুলা, ফেসবুকের মাধ্যমেই সীমাবদ্ধ না থাকে। এই কার্যক্রম যেন সারা বছর চলে। প্রয়োজন হলে কোয়ান্টাম ফাউন্ডেশন কে বলবো প্রতিমাসে একবার যেন আসে। আমাদের শিক্ষার্থীরা খুবই অসচেতন। সকল শিক্ষক-শিক্ষার্থীদের সচেতন হওয়ার আহবান জানান তিনি।

কোয়ান্টাম ফাউন্ডেশন রাজশাহী সেন্টারের মোমেন্টিয়ার অ্যাডভোকেট কায়সার পারভেজ মেহেদীর নেতৃত্বে ১২০ জন স্বেচ্ছাসেবক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন ও রাস্তার পাশে পরে থাকা কাগজ, প্লাস্টিক বোতলসহ আবর্জনা পরিষ্কার করার অভিযানে অংশ নেন।

এসময় ৮টি টিমে ভাগ হয়ে প্রশাসনিক ভবন, সিনেট, ভবন, রবিন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবন, শহীদুল্লাহ্ কলা ভবন, মমতাজউদ্দিন ভবন, সিরাজী ভবন, টুকিটাকি, শহীদ মিনার, রাকসু ভবন, কেন্দ্রীয় ক্যাফেটারিয়া, শেখ রাসেল স্কুলের মাঠসহ সকল জায়গায় পরিচ্ছন্ন অভিযান চালায় তাঁরা।

উল্লেখ্য, কোয়ান্টাম ফাউন্ডেশন একটি সেচ্ছাসেবী সংগঠন। এর যাত্রা শুরু হয় ১৯৯৩ সালে। ৩৬টি সেবামূলক কার্যক্রমে সাথে জড়িত এই স্বেচ্ছাসেবী সংগঠন। করোনায় মৃত ব্যক্তিদের লাশ দাফন/সৎকারে কোয়ান্টাম ফাউন্ডেশনের ভূমিকা রাখেন। এছাড়াও বেওয়ারিশ লাশ দাফন, সুন্নতে খাতনা এছাড়া শিক্ষার্থীদের মোটিভেশন, গর্ভবতী নারীদের সেবা, রক্তদান কর্মসূচি ও স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন সেচ্ছাসেবা মূলক কাজ করে যাচ্ছে ফাউন্ডেশনটি।

এসি

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি