ঢাকা, বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০২৪

জাবি প্রেসক্লাবের আয়োজনে ‘মৌসুমি ফল উৎসব’  

জাবি প্রতিনিধি

প্রকাশিত : ১৬:৪২, ১৩ জুন ২০২২

মধুমাস উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব দ্বিতীয়বারের মতো আয়োজন করেছে ‘মৌসুমি ফল উৎসব’ । রোববার (১২ জুন) বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের পার্শ্ববর্তী সপ্তম ছায়ামঞ্চ প্রাঙ্গণে এক মনোরম পরিবেশে প্রেসক্লাবের সদস্য ও আমন্ত্রিত অতিথিবৃন্দকে নিয়ে এক উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয় এই ‘মৌসুমি ফল উৎসব’।

উৎসবে আম, জাম, লিচু, কাঁঠাল, তরমুজ, পেয়ারা, আনারস, পেঁপে, তাল, ডাব, সফেদা, লটকন, করমচা, জাম্বুরা, ডেউয়া, জামরুল, তেতুঁল, আপেল, মালটা, কাউ, ডুমুর, ডালিম, কামরাঙা, নাশপাতি, আঙুর, কলা সহ প্রায় ৩০ ধরনের ফলের সমাহার ছিল।  

প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নূর হাছান নাঈমের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন জাবি প্রেসক্লাবের সভাপতি ইমন মাহমুদ। তিনি বলেন,‘পরিবার পরিজন ও কাছের মানুষদের নিয়ে ফল খাওয়া একটি আনন্দের বিষয়। কিন্তু পরিবার থেকে দূরে বিশ্ববিদ্যালয়ে অবস্থান করার জন্য এই আনন্দ থেকে আমরা বঞ্চিত হই। প্রেসক্লাবের পক্ষ থেকে এই ফল উৎসব আয়োজনের মধ্য দিয়ে আমরা এই পারিবারিক আবহটা দিতে চাচ্ছি। মৌসুমি ফল আমাদের ইতিহাস ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। প্রেসক্লাবের পক্ষ থেকে অংশিজনদের নিয়ে এই মৌসুমি ফল উৎসব আয়োজন করতে পারে আমরা আনন্দিত।’

এসময় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি গোলাম মুজতবা ধ্রুব। তিনি বলেন, ‘নীতি আদর্শে অবিচল হয়ে, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হয়ে সাংবাদিকতা করতে হবে। নিজেদের মধ্যে ঐক্যতা বজায় রাখতে হবে। সাংবাদিকতার জায়গায় বস্তুনিষ্ঠতা ধরে রাখতে হবে।’

প্রেসক্লাবের প্রাক্তন উপদেষ্টা ও বিশিষ্ট কীটতত্ত্ববিদ অধ্যাপক ড. কবিরুল বাশার বলেন,‘আমাদের এই ফল উৎসব কনসেপ্টটা খুবই চমৎকার, উৎসবটাকে আরো বড় পরিসরে প্রাতিষ্ঠানিক পৃষ্ঠপোষকতায় আয়োজন করা যেতে পারে। এত ফল আমরা একা খেতে চাই না, এই ফল আমরা যখন সবাই মিলে খাব তখন এটা অক্ষরিক অর্থে উৎসবে পরিণত হবে।

'মৌসুমি ফল উৎসব' এর উদ্বোধনকালে সমাপনী বক্তব্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ছায়েদুর রহমান বলেন, ‘এরকম আয়োজন একসঙ্গে বসে আমরা যখন উপভোগ করি তখন আনন্দ কয়েকগুণ বেড়ে যায়। আমি আশা রাখছি এই উৎসবটি আগামী বছর আমরা মুক্তমঞ্চে করতে পারবো। প্রেসক্লাবকে এরকম সুন্দর একটা উৎসব আয়োজন করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।’

উৎসব চলাকালীন সময়ে পরিচিত সব দেশি ফলের মনমাতানো সুগন্ধ ছড়িয়ে পড়ে সপ্তম ছায়ামঞ্চ প্রাঙ্গণের বাহিরেও। এসময় আশেপাশে অবস্থানরত শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ে ঘুরতে আসা দর্শনার্থীরাও অংশগ্রহণ করেন ফল উৎসবে। 

এসময় উপস্থিত ছিলেন, ঢাকা বিভাগ সাংবাদিক ফোরামের নেতা মাহমুদ হোসেন, ঢাকা সাব এডিটরস ফোরামের সাবেক নেতা শহীদ রানা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক খলিলুর রহমান, প্রাক্তন সভাপতি রিজু মোল্লা, সামাজিক সংগঠন তরীর সভাপতি আস সাদিক প্রমুখ। 
কেআই// 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি