ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪

চবি পরিচ্ছন্নতার এক অনন্য উদ্যোগ নিল কোয়ান্টাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫১, ২৮ সেপ্টেম্বর ২০২২

‘পরিষ্কার পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ’ (সহিহ মুসলিম, হাদিস : ২২৩) নবীজী (সা.) এর এই হাদীসটি আমাদের কমবেশি সকলেরই জানা। আর এই পরিষ্কার পরিচ্ছন্নতার এক অনন্য উদ্যোগ গ্রহণ করলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কোয়ান্টাম মেডিটেশন সোসাইটি।

বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে প্রাকৃতিক সৌন্দর্যে মোড়ানো এক অনন্য শিক্ষা প্রতিষ্ঠান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কোয়ান্টাম মেডিটেশন সোসাইটি’ গত এক যুগের ও বেশি সময় ধরে শিক্ষার্থীদের শারীরিক মানসিক ও নৈতিক গুণাবলি বিকশিত করার লক্ষে কাজ করে আসছে। 

শিক্ষার্থীদের শারীরিক মানসিক ও নৈতিক গুণাবলি বিকশিত করার পাশাপাশি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস নিয়মিতভাবে পরিচ্ছন্নতার এক গুরু দায়িত্ব পালন করছে ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কোয়ান্টাম মেডিটেশন সোসাইটি’। 

গত আগষ্ট মাসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল ভর্তি পরীক্ষা। প্রায় লক্ষাধিক মানুষের আগমন ঘটে উক্ত ভর্তি পরীক্ষায়। ভর্তি পরীক্ষার পাঁচ দিনই পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করে কোয়ান্টাম মেডিটেশন সোসাইটির সদস্যরা। এছাড়াও ২৪ সেপ্টেম্বর তারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘কলা অনুষদ’ পরিচ্ছন্নতার অভিযান পরিচালনা করেন, যাতে অংশ নেয় প্রায় অর্ধশত শিক্ষার্থী।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কোয়ান্টাম মেডিটেশন সোসাইটির আহ্বায়ক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এর সহকারী অধ্যাপক জেরিন আক্তার বলেন ‘আমরা নিয়মিতভাবেই এই পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করছি। এই পরিচ্ছন্নতা অভিযান শিক্ষার্থীদের পরিবেশ সম্পর্কে সচেতন করে তুলবে। পরিবেশের আবর্জনা পরিষ্কারের পাশাপাশি তাদের মনের আবর্জনা ও দূরীভূত হবে। যা সুন্দর, সমৃদ্ধ ও সোনার বাংলাদেশ বিনির্মাণে সহায়তা করবে।’

এসি

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি