ঢাকা, বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪

রংপুর পুরো বাংলাদেশকে মুক্ত করবে: ড. ইউনূস

বেরোবি প্রতিনিধি 

প্রকাশিত : ১৮:১৩, ১০ আগস্ট ২০২৪ | আপডেট: ১৮:২৮, ১০ আগস্ট ২০২৪

বেগম রোকেয়া নারীদের মুক্ত করেছেন, পুরো রংপুর সারা বাংলাদেশকে মুক্ত করবে বলে মন্তব্য করেছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড.মুহাম্মদ ইউনূস। 

রংপুর সফরে আবু সাঈদের কবর জিয়ারত শেষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) ক্যাম্পাসে আসেন ড.ইউনূস। শনিবার (১০ আগস্ট) দুপুরে শিক্ষার্থীদের সাথে মতবিনিময় সভায় তিনি এই কথা বলেন। 

মতবিনিময় সভায় শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, যেকোনো কাজের স্বপ্ন লাগে। স্বপ্ন থাকলে কাজে ঝাপিয়ে পড়তে হয়৷ তোমাদের যে ক্ষমতা অসম্ভবকে সম্ভব করার ক্ষমতা। শুধু বাংলাদেশ নয় সারা দুনিয়ায় পাল্টে দিতে পারবা। বাংলাদেশ ছোট একটা বিষয়, তোমারা পিছু হটবা না। 

প্রধান উপদেষ্টা তার গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠার সময়ের ইতিহাস টেনে বলেন, সে সময় নারীদের হাতে টাকা দিয়ে দেয়া চ্যালেঞ্জের ছিল। কিন্তু সেই চ্যালেঞ্জটা গ্রহণ করেছি। ধীরে ধীরে নারীদের উন্নয়ন হয়েছে। বিশ্বব্যাপী সমাদৃত হয়েছে সামাজিক ব্যবসার মডেল।

সংখ্যালঘুদের ওপর আক্রমণের কথা উল্লেখ করে তিনি বলেন, তারা কি দেশের মানুষ না? তারা কয়টা পরিবার? পুরো দেশ রক্ষা করতে পারছো, আর এ কয়েকটা পরিবারকে তোমরা (শিক্ষার্থীরা) রক্ষা করতে পারবা না? এরা তোমাদের সাথেই আন্দোলনে ছিল। বাড়ি গিয়ে দেখো তার ঘর লুটপাট হয়ে গেছে। এগুলো ‘লুটপাটওয়ালা’দের কাজ।

তিনি বলেন, তোমরা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানদের নিরাপদে রাখবা। বলবা, সবাই আমরা ভাই। বাংলাদেশ এক পরিবার। পৃথিবীতে বহু দেশ আছে, এত সুন্দর পরিবার নাই। এত সুন্দর একটা দেশ, কোথায় চলে যেতে পারতাম আমরা! শুধু মনটা শক্ত রাখতে পারলে হতো। আর তোমাদের (তরুণ) রাস্তা খুলে দিলে আমরা মুক্ত হয়ে যেতাম।

পরে উপস্থিত কয়েকজন শিক্ষার্থীর কথা শোনেন ড. ইউনূস। তাদের কাছ থেকে পাওয়া কিছু প্রস্তাবনা তিনি লিখিত আকারে দিতে বলেন।

এএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি