ঢাকা, শুক্রবার   ১১ অক্টোবর ২০২৪

‘নোনা জলের কাব্য’ ও ‘রেহানা মরিয়ম নূর’ কানাডায় পুরস্কৃত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৩, ১০ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৫:৪৪, ১০ ডিসেম্বর ২০২১

 

‘নোনা জলের কাব্য’ ও ‘রেহানা মরিয়ম নূর’ কাছাকাছি সময়ে দেশের সবচেয়ে আলোচিত দুটি চলচ্চিত্র। আন্তর্জাতিক অঙ্গনেও অর্জন কম নয়। এই সিনেমাগুলো এবার কানাডার দক্ষিণ এশীয় চলচ্চিত্র প্রতিযোগিতা মোজাইক ইন্টারন্যাশনাল সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে (এমআইএসএএফএফ) তিনটি পুরস্কার জয় করেছে। 

‘নোনাজলের কাব্য’ সিনেমার পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিত পেয়েছেন ‘শ্রেষ্ঠ পরিচালক’ এবং চিত্রগ্রাহক চানানুন চোতরুনগ্রজ পেয়েছেন 'শ্রেষ্ঠ চিত্রগ্রাহক'-এর পুরস্কার। আর আজমেরী হক বাঁধন জিতে নিয়েছেন শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার।

গত বছর বহুল আলোচিত ভারতীয় সিনেমা ‘নাসির’-এর পরিচালক অরুণ কার্তিক শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার জিতেছিলেন। 

বিচারকরা ‘নোনাজলের কাব্য’ প্রসঙ্গে বললেন - ‘‘এই সিনেমার অসাধারণ গল্প, চিত্রগ্রহণ, নির্মাণের প্রেক্ষাপট, জলবায়ুসংক্রান্ত গুরুত্বপূর্ণ বার্তা, এবং সবার অভিনয় আমাদের মনে দাগ কেটেছে। 

চানানুন চোতরুনগ্রজ ও রেজওয়ান শাহরিয়ার সুমিত অসম্ভব দুর্গম একটি জায়গার দুর্লভ কিছু চিত্র ধারণ করেছেন।’’ 

এমআইএসএএফএফ-এর পরিচালক আরশাদ খান বলেন, - ‘‘নোনাজলের কাব্য বাংলাদেশের চলচ্চিত্রে এক নতুন মাত্রা যোগ করল, এমনকি দক্ষিণ এশীয় চলচ্চিত্রের জন্যও এটি নতুন একটি মানদণ্ড।’’

বছরের শুরুতে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও ‘শ্রেষ্ঠ এশীয় চলচ্চিত্র’ - NETPAC পুরস্কার জিতে ‘নোনাজলের কাব্য’। 

এদিকে গেল কান চলচ্চিত্র উৎসবে আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত বাংলাদেশের চলচ্চিত্র ‘রেহানা মরিয়ম নূর’ ইতিহাসে স্থান করে নিয়েছে। এই সিনেমায় অভিনয়ের জন্য এবারের ‘এশিয়া-প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ড’ও জিতে নেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। 

লন্ডন ও সিঙ্গাপুর চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা সিনেমা দুটি এই মুহূর্তে ঢাকার স্টার সিনেপ্লেক্স প্রেক্ষাগৃহে চলছে।

এমএম/এসবি


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি