ঢাকা, শনিবার   ২৯ জুন ২০২৪

গান কিংবা চকোলেটেও ঘটাতে পারে মৃত্যু!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৬, ২ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১২:৪৮, ২ ডিসেম্বর ২০২১

অতিরিক্ত কোনও কিছু্ই জীবনের জন্য ভালো না । অতিরিক্ত যেকোনও কিছু ঘটতে পারে অঘটন বা বিপদ । এতে আপনার অজানতেই  প্রশস্ত হতে পারে মৃত্যুর পথও।

দেখা যাক আমাদের কোন কাজগুলো হয়ে উঠতে পারে মৃত্যুর কারণ –

কফি পান করতে অনেকেই খুব পছন্দ করেন। তবে কেউ যদি একসঙ্গে ৭০ কাপ কফি খান, তা হলে তার মৃত্যু নিশ্চিত। কারণ ৭০ কাপ কফিতে যে পরিমাণ ক্যাফিন থাকে, তা একজন প্রাপ্তবয়স্ক মানুষের হৃদযন্ত্র বিকল করে দিতে পারে।

অক্সিজেন ছাড়া পানির নিচে তো ২-৩ মিনিট থাকা অসম্ভব । তবে কিছু প্রশিক্ষনের মাধ্যমে বেশ কিছুক্ষন থাকা যায় । কিন্তু কোনও রকম প্রশিক্ষণ ছাড়াই কেউ যদি পানির নিচে টানা ৪ মিনিট মাথা ডুবিয়ে রাখেন , তার মস্তিষ্ক বিকল হতে শুরু করে। টানা ৬ মিনিট যদি কেউ এ রকম ভাবে থাকেন, তা হলে সেই ব্যক্তির মৃত্যু ঘটবে নিশ্চিত।

শিশু থেকে প্রাপ্ত বয়স্ক চকোলেট খেতে ভালবাসেন অনেকেই। কিন্তু অতিরিক্ত কোনও কিছুই ভাল নয়। অল্প সময়ের মধ্যে কেউ যদি একসঙ্গে ৮৫টি চকোলেট বার খেয়ে ফেলেন, তা হলে তার মৃত্যু অবশ্যম্ভাবী। চকোলেটে থাকা থিওব্রোমাইন কেজিতে হাজার মিলিগ্রামের বেশি হলে মানুষের মৃত্যু ঘটায়।

গান শুনতে কে না  ভালবাসেন। তবে কিন্তু সেই গানই হয়ে উঠতে পারে মৃত্যুর কারণ ! ১৮৫ ডেসিবেলের বেশি শব্দ প্রাবল্যের গান মানুষের মৃত্যু ঘটাতে পারে। উচ্চ ডেসিবেলের গান মানুষের হৃদয়ন্ত্রে আঘাত হানে।

মানুষ মনে করে, না খেয়ে বেশিদিন বাঁচা যায় না। তবে মানুষের না খেয়ে মৃত্যুর আশঙ্কার চেয়ে না ঘুমিয়ে মৃত্যুর আশঙ্কা অনেক বেশি । পর পর দু’সপ্তাহ যদি কেউ না ঘুমিয়ে থাকেন সে ক্ষেত্রে ঘটতে পারে মৃত্যু।

সূত্র: আনন্দবাজার অনলাইন

আরএমএ


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি