ঢাকা, মঙ্গলবার   ০৯ জুলাই ২০২৪

গবেষণা:

কেমোথেরাপি ছাড়াই ব্রেস্ট ক্যান্সার থেকে মুক্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪০, ৪ জুন ২০১৮ | আপডেট: ১৩:৪১, ৪ জুন ২০১৮

ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত নারীদের ৭০ শতাংশ-ই কেমোথেরাপি থেকে রক্ষা পেতে পারেন। ক্যান্সার ধরা পড়ার প্রাথমিক পর্যায়ে অস্ত্রোপচারের মাধ্যমে টিউমার সরিয়ে ফেলার পর কোনো ধরণের কেমোথেরাপি ছাড়াই তারা স্বাভাবিক জীবনে ফিরতে পারবে।

নিউইয়র্কের স্লোয়ান কেটেরিং ক্যান্সার কেন্দ্রের ব্রেস্ট ক্যান্সার বিশেষজ্ঞ ডা. ল্যারি নরটন বলেন, এ গবেষণা অনেক বড় অর্জন। গত এক দশক ধরে সরকারি বরাদ্ধে চলা গবেষণা কার্যক্রমের নেতৃত্ব দিয়ে চলেছেন তিনি।

নরটন বলেন, এ গবেষণার ফলে ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রে এখন এক লাখ নারী কেমোথেরাপির যন্ত্রণা থেকে বাঁচবে। শিকাগো শহরে ‘অ্যামেরিকান সোসাইটি অব ক্লিনিক্যাল অনকলোজি’ শীর্ষক সম্মেলনে এ গবেষণা কার্যক্রম উপস্থাপন করেন তারা।

শরীরের ২১টি জিনের হ্রাস-বৃদ্ধির উপর গবেষণা চালিয়ে তারা এই কথা বলেন। ১০ বছর আগে ১০ হাজার ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত নারীর উপর গবেষণা চালিয়ে তারা জানান, প্রাথমিক পর্যায়ে টিউমার অপসারণ করালে কেমোথেরাপির প্রয়োজন হয় না।

গবেষণায় দেখা যায়, ৬৭১১ জন নারী প্রাথমিক পর্যায়ে টিউমার অপসারণ করায় তাদের শরীরে ক্যান্সার কোষ বৃদ্ধির হার মাত্র ১০ শতাংশ। তাই তাদের কেমোথেরাপি নয় বরং হরমোন থেরাপি দিতে পরামর্শ দেওয়া হয়। বাকিদের দেওয়া হয় হরমোন থেরাপি ও কেমোথেরাপি। মূলত ৫০ বছরের কম বয়সীদের কেমোথেরাপির যন্ত্রণা থেকে বাঁচাতেই এ প্রতিজ্ঞা হাতে নেওয়া হয়।

সূত্র: রয়টার্স
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি