ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

বুকের দুধ না খাওয়ায়

মৃত্যুঝুঁকিতে ৭৮ মিলিয়ন শিশু: জাতিসংঘ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৫, ১ আগস্ট ২০১৮ | আপডেট: ১৪:০৭, ১ আগস্ট ২০১৮

বিশ্বব্যাপী ৭ কোটি ৮০ লাখ নবজাতককে জন্মের পর পরই মায়ের দুধ না খাওয়ানোর ফলে মৃত্যুঝুঁকির মধ্য রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। ওয়ার্লড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) ও ইউনিসেফের করা যৌথ গবেষণায় এই চিত্র উঠে এসেছে।

নবজাতককে মায়ের বুকের দুধ পান করানোর সপ্তাহকে সামনে রেখে এই প্রতিবেদন প্রকাশ করে সংস্থা দুটি। বিশ্বের ৭৬টি দেশের নিম্ন ও মধ্য আয়ের দেশের নব জাতক শিশু ও তাদের মায়েদের উপর গবেষণা চালিয়ে সংস্থা দুটি এ কথা জানায়।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, জন্মের পর প্রতি ৫জন শিশুর দুই জনকে বুকের দুধ পান করানো হলেও বকি তিন নবজাতক তা থেকে বঞ্চিত হচ্ছে। এতে তাদের শরীরে এন্টিবডি তৈরি হওয়ার প্রধানতম উপাদানটি থাকছে অনুপস্থিত। ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর জানান, নবজাতককে যখন মায়ের দুধ খাওয়ানো হয় সেখানে সময়টা খুব জরুরি।

প্রতি বছরই লাখ লাখ শিশু মায়ের বুকের দুধ পান থেকে বঞ্চিত হয় জানিয়ে হেনরিয়েটা বলেন, এই দৃশ্য আমাদের পরিবর্তন করতে হবে। জন্মের কয়েক মিনিট পরই শিশুকে বুকের দুধ খাওয়ানোর ব্যাপারে সমর্থন পান না। এমনকি স্বাস্থ্যসেবায় নিয়োজিতরাও মাকে বুকের দুধ পান করাতে উৎসাহী করেন না। আগের গবেষণায় দেখা গেছে শিশু জন্মের দুই থেকে ২২ ঘণ্টার মধ্যে মায়ের বুকের দুধ পান না করালে শিশুমৃত্যুর ঝুঁকি ৩৩ শতাংশ বেড়ে যায়। এদিকে ডব্লিউএইচও এর পরিচালক টেডরস আদানোম জানান, একটি নবজাতকের সুন্দর জীবনের সূচনা হয় মায়ের বুকের দুধ পানের মাধ্যমে।

সূত্র: আল-জাজিরা
এমজে/

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি