ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

এই সময়ে সর্দি-জ্বর হলে কী করবেন: ডা. এবিএম আবদুল্লাহ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৮, ২ অক্টোবর ২০১৮

বেশ কিছু দিন ধরে আবহওয়ার পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। সারাদিন গরম থাকলেও শেষ রাতে কিছুটা হলেও তাপমাত্রায় পরিবর্তন আসছে। কিছু দিনের মধ্যে শীতের আভাস দেখা দেবে পারে বলে আভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। দুই একদিনের মধ্যে বৃষ্টি সঙ্গে ঝড় দেখা দিতে পারে।

এসময় শিশু থেকে শুরু করে বয়োবৃদ্ধ যে কারোই জ্বর সর্দি দেখা দিতে পারে। এমন অবস্থা দেখা দিলে দেরি না করে ডাক্তারের পরামর্শ নিতে হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ। সম্প্রতি একুশে টিভিকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি একথা বলেন। এসময় তিনি জ্বর সর্দি থেকে মুক্তি মিলতে করনীয় সেবিষয়ও কথা আলোচনা করেন।

একুশে টিভি অনলাইন:  আবহাওয়া পরিবর্তনের কারণে অনেক সময় জ্বর জ্বর ভাব দেখা দেয় এমন অবস্থায় করণীয় ?

ডা. এবিএম আবদুল্লাহ : বিভিন্ন কারণে জ্বর জ্বর ভাব হতে পারে। এমন অবস্থা যদি বেশিদিন থাকে থার্মোমিটারে শরীরের তাপমাত্রা বেশি পেয়েছে কিনা লক্ষ্য করতে হবে। এসব ক্ষেত্রে সাধারণত জ্বর জ্বর বোধ হয়, গা ম্যাচম্যাচ করে ও শরীরে অস্বস্তি লাগে। এ অবস্থাকে বলে লো গ্রেড ফিভার বা নিম্নমাত্রার জ্বর। এরকম জ্বর নিয়ে খুব একটা আতঙ্কিত হওয়ার কিছু নেই।

আবার এই জ্বরকে একেবারে উপেক্ষা করাও ঠিক নয়। এমন সমস্যাগুলো ও তাপমাত্রা রেকর্ড রাখুন। সত্যি সত্যি জ্বর আসে কি-না, তা নিশ্চিত হওয়ার জন্য প্রথমে নিয়মিত দিনে চার থেকে পাঁচবার টানা পাঁচ থেকে সাত দিন ভালো থার্মোমিটারে জ্বর মাপা উচিত। যদি তাপমাত্রার তালিকায় দিনে বা রাতে জ্বর উঠতে দেখা যায়,  তবে সতর্ক হওয়া উচিত।

একুশে টিভি অনলাইন:  জ্বর তো অনেক রোগের উপস্বর্গ। আমার কিভাবে জ্বরের ধরণ বুঝবো ?

 ডা. এবিএম আবদুল্লাহ: আবহাওয়ার কারণে অনেকেই জ্বর সর্দি দেখা দিতে পারে। তাই আগে পরীক্ষা-নিরীক্ষা করে বুঝতে হবে আসলে কি করণে এই জ্বর হতে পারে। অনেক সময় ভারি পোষাক করার কারণে জ্বর দেখা দিতে পারে। পানিশূন্যতা বা অনেকক্ষণ রোদে হাঁটাচলার কারণে হতে পারে। কিন্তু অনেক ক্ষেত্রেই এটি যক্ষ্মা, থাইরয়েডের সমস্যা, পেটের নানা জটিলতা, ডায়াবেটিস বা ক্যান্সারের মতো মারাত্মক রোগেরও উপসর্গ হতে পারে।

একুশে টিভি অনলাইন:  জ্বর হলেলে কি কি উপসর্গ দেখা দিতে পারে?

ডা. এবিএম আবদুল্লাহ : জ্বরে অনেকরকম উপসর্গ দেখা দিতে পারে । যেমন: খাবারে রুচি কমে যাওয়া, দীর্ঘমেয়াদি সর্দি-কাশি, শ্বাসকষ্ট, কান ও গলা ব্যথা, বমি ভাব ও পেটব্যথা , ওজন হ্রাস, অস্থিসন্ধি ও পেশিতে ব্যথা, পেটে হজমের গোলমাল ইত্যাদি।

একুশে টিভি অনলাইন: জ্বরে আক্রান্ত হলে করণীয় কি?

ডা. এবিএম আবদুল্লাহ: প্রথামিক জ্বর বা জ্বর জ্বর ভাব হলে প্রথম চিকিৎসা হলে বিশ্রাম দিতে হবে। বিশেষ করে এই জ্বরে আক্রান্ত হলে অরুচি, ওজন হ্রাস ইত্যাদি না থাকলে আতঙ্কিত না হয়ে যথেষ্ট বিশ্রাম নিন। কিছু দিনের মধ্যে এই জ্বর ভাল হয়ে যাবে। জ্বরের মাত্রা বেশি হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ দিতে হবে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে। একটু সচেতন হলে এমন জ্বর থেকে মুক্তি লাভ করা যাতে পারে।

একুশে টিভি অনলাইন: জ্বরে আক্রান্ত হলে আলাদা কোন খাবার গ্রহণ করতে হবে কি না ?

ডা.এবিএম আবদুল্লাহ: জ্বর আসলে আলাদা কোন খাবার গ্রহণ করতে হবে না। তবে কিছু নিয়ম অনুযায়ী খাবার গ্রহণ করতে হবে। পর্যাপ্ত পানি পান করুন এবং প্রচুর শাক-সবজি, ফলের রস, প্রচুর তরলসহ অন্যান্য স্বাস্থ্যকর খাবার পরিমিতহারে গ্রহণ করুন। আলাদা করে মাথায় রাখুন পেঁপে, কমলালেবু, কলা ও আনারসের কথা। এসময় প্রচুর তরল খেতে হবে, সেটা ফলের রস হলে বেশী ভালো।

একুশে টিভি অলাইন: জ্বর যদিস্থায়ী হয় তাহলে অন্য কোন সমস্যা তৈরি হবে না তো

ডা. এবিএম আবদুল্লাহ : তিন থেকে চার দিনের মধ্যে যদি জ্বর ভালো না হয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। রোগ নির্ণয় ও চিকিৎসার জন্য ডাক্তারের কাছে যেতে হবে। পরীক্ষা-নিরীক্ষা ছাড়া কোনোভাবেই অ্যান্টিবায়োটিক দেওয়া যাবে না। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে রোগ নির্ণয় করে যথাযথ চিকিৎসা নিতে হবে।

একুশে টিভি অনলাইন: আপনার মূল্যবান সময় দেওয়ার জন্য ধন্যবাদ।

ডা. এবিএম আবদুল্লাহ: একুশে টিভি পরিবারকেও ধন্যবাদ।

/ এআর /


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি