ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

কাঁদলে শরীরের কী উপকার হয় জানেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৩, ৪ ফেব্রুয়ারি ২০২২

হাসি, কান্না সবই আমাদের অনুভূতির প্রকাশ। আনন্দ হলে হাসি আর দুঃখ পেলে কাঁদি। অনেক্ষেত্রেই আনন্দেও বহু মানুষ কেঁদে ফেলেন। বিশেষজ্ঞরা বলেন, আবেগের বহিঃপ্রকাশ হিসেবে নানা সময় আমরা কেঁদে থাকি। কিন্তু এই কান্নাই আমাদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যে নানারকম প্রভাব ফেলে। 

জানলে অবাক হবেন কান্নার বেশ কিছু উপকারিতাও রয়েছে। অর্থাৎ, স্বাস্থ্যের উপর এর কিছু ইতিবাচক প্রভাব রয়েছে। 

চলুন তাহলে কান্নার কী কী উপকারিতা রয়েছে সেগুলো একবার দেখে নেওয়া যাক।

> বিশেষজ্ঞদের মতে, কাঁদলে আমাদের শরীর থেকে অনেক দূষিত পদার্থ বের হয়ে যায়। চোখে যে ধুলা, ধোঁয়া প্রবেশ করে, কাঁদলে তা চোখের পানির সঙ্গে বেরিয়ে চোখ পরিস্কার হয়ে যায়। তাদের মতে, চোখের পানিতে ৯৮ শতাংশ পানি থাকে, বাকি অংশ থাকে স্ট্রেস হরমোন এবং টক্সিন। গবেষকরা বিভিন্ন পরীক্ষা করে দেখেছেন, চোখের পানির মাধ্যমে শরীর থেকে বেশ কিছু টক্সিন নির্গত হয়ে যায়।

>মনোবিদদের মতে, কাঁদলে মন অনেকটা হালকা হয়ে যায় এবং মেজাজেরও পরিবর্তন ঘটে। অনেক ক্ষেত্রেই কান্নার পর বহু মানুষ নতুন করে কাজের উদ্যম খুঁজে পান।

বিশেষজ্ঞরা আরো বলেন, কাঁদলে চোখ শুষ্ক হয়ে যাওয়ার সমস্যাও প্রতিরোধ করা যায়। অনেকেরই ড্রাই আই বা চোখের গ্রন্থি শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা থাকে। কাঁদলে এই সমস্যা প্রতিরোধ করা যায়। 

> বিভিন্ন গবেষকরা জানান, যারা অতিরিক্ত ওজন কমানোর জন্য নিয়মিত শরীরচর্চা করছেন কিংবা ডায়েট মেনে চলছেন, তাদের জন্য কান্না খুবই উপকারী। কাদলে শরীরের অতিরিক্ত ওজন কমে যায়। তাদের মতে, কান্নার সময় শরীর থেকে ক্যালোরি নির্গত হয়। আর এই ক্যালোরি নির্গত হলেই অতিরিক্ত ওজন কমানো সম্ভব। 

সূত্র: এবিপি আনন্দ
এমএম/
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি