ঢাকা, রবিবার   ২২ সেপ্টেম্বর ২০২৪

ডায়রিয়া পরিস্থিতিকে উদ্বেগজনক বলছে স্বাস্থ্য বিভাগ (ভিডিও)

স্মৃতি মণ্ডল

প্রকাশিত : ১১:২৫, ২৮ মার্চ ২০২২

ডায়রিয়া পরিস্থিতিকে উদ্বেগজনক বলছে স্বাস্থ্য অধিদপ্তর। রাজধানীসহ সারাদেশ থেকে দিনে গড়ে ১২শ’ রোগী ভর্তি হচ্ছেন মহাখালীর কলেরা হাসপাতালে। আক্রান্তদের বড় অংশই প্রাপ্তবয়স্ক। অস্বাস্থ্যকর খাবার এড়িয়ে চলার পাশাপাশি নিরাপদ পানি পানের পরামর্শ চিকিৎসকদের।

হঠাৎ বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। রাজধানীসহ সারাদেশ থেকে রোগী আসছে মহাখালীর কলেরা হাসপাতালে।

পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। শয্যা খালি না থাকায় তাঁবু টানিয়ে দেয়া হচ্ছে চিকিৎসা। রাজধানীর যাত্রাবাড়ি, সায়েদাবাদ, শনি আখড়া, মোহাম্মদপুর ও উত্তরা থেকে আসছে বেশি রোগী। 

চিকিৎসকরা বলছেন, গত কয়েক বছরের তুলনা এবার ডায়রিয়ার প্রকোপ বেশি। প্রতিদিন গড়ে বারশ’ রোগী ভর্তি হচ্ছেন হাসপাতালে। গরম, বায়ুদূষণ, অস্বাস্থ্যকর খাবার ও দূষিত পানি পানে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে সব বয়সের মানুষ। 

আইসিডিডিআরবি’র সিনিয়র ফিজিশিয়ান ডা. এস এম রফিকুল ইসলাম বলেন, “আইসিডিডিআরবি’র ইতিহাসের আলোকে দেখছি এবার অস্বাভাবিক হারে বেশি। বাচ্চার সংখ্যা কম, তবে ৮০ শতাংশই হচ্ছে প্রাপ্তবয়স্ক। মারাত্মক আকার ধারণ করে যেসব রোগীরা আসেন তাদের মধ্যে অধিকাংশই কলেরা আক্রান্ত।”

পরিস্থিতিকে উদ্বেগজনক বলছে স্বাস্থ্য বিভাগ। ডায়রিয়া নিয়ন্ত্রণে নিরাপদ পানি পানের পাশাপাশি সবাইকে স্বাস্থ্য সচেতন হওয়ার পরামর্শ স্বাস্থ্য অধিদপ্তরের।

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, “মাটির নীচে যে রিজার্ভারগুলো আছে বিভিন্ন ফ্ল্যাট ও বাসাবাড়িতে সেই রিজার্ভের আমরা যত্ন নেই কিনা, সেই রিজার্ভারগুলোতে পানি নিরাপদ আছে কিনা সেগুলো গুরুত্বপূর্ণ বিষয়। যারা পানি সরবরাহ করছেন, তাদের সরবরাহের লাইনগুলোর যদি যত্ন নেন, অবৈধ লাইনগুলো কেটে দেয়া যায় তাহলে সুপ্রিয় পানি বা নিরাপদ পানি নিশ্চিত হয়।”

ডায়রিয়া রোগীর চিকিৎসায় পর্যাপ্ত প্রস্তুতি আছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, “উদ্বেগকে সামনে রেখেই আমরা কিন্তু প্রস্তুতি আগেই নিয়েছি।”

এএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি