ঢাকা, মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০২৪

সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ চলছেই, নিহত বেড়ে ১১

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৬, ২৯ অক্টোবর ২০২১

অন্তর্বর্তীকালীন সরকারকে সরিয়ে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের প্রতিবাদে পূর্ব আফ্রিকার দেশ সুদানে বিক্ষোভ চলছেই। এই বিক্ষোভে বাধা দেওয়ায় সামরিক বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে এ পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে। 

বৃহস্পতিবার দেশটির রাজধানী খার্তুমে সেনাবাহিনীর সঙ্গে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের সংঘর্ষে আরও  একজনের প্রাণ গেছে বলে জানা গেছে। 

এ নিয়ে অভ্যুত্থানের দিন থেকে শুরু করে গেল চারদিনে দেশটিতে বিক্ষোভকারীদের সঙ্গে সামরিক বাহিনীর সংঘর্ষে মারা গেলেন মোট ১১ জন। 

বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এক বিবৃতিতে সুদানের পরিস্থিতিতে ‘গভীর উদ্বেগ’ ব্যক্ত করে বেসামরিক নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারকেই পুনর্বহালের আহ্বান জানিয়েছে।

এ বিবৃতির পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, অন্য দেশগুলোর মতো যুক্তরাষ্ট্রও সুদানের বিক্ষোভকারীদের পাশে আছে। বাইডেন বলেন “সুদানের সামরিক কর্তৃপক্ষের প্রতি আমাদের সবার স্পষ্ট বার্তা হচ্ছে, সুদানের জনগণকে শান্তিপূর্ণ বিক্ষোভ করতে দিতে হবে এবং বেসামরিক নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারকে পুনর্বহাল করতে হবে”। 

জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে ক্ষমতা দখলের প্রতিবাদে সোমবার থেকেই সুদানে হাজার হাজার লোক রাস্তায় নেমে এসে প্রতিবাদ শুরু করে। 

অনেক মন্ত্রণালয় ও সরকারি সংস্থার কর্মকর্তারা নতুন জান্তা সরকারের নির্দেশ মানতে রাজি হচ্ছেন না। তারা পদত্যাগ বা দায়িত্ব হস্তান্তরেও অস্বীকৃতি জানিয়েছেন।

সরকারি কর্মকর্তাদের সঙ্গে মিলে স্বাস্থ্যসেবা থেকে শুরু করে বিমান পরিবহন খাতের ইউনিয়নগুলো সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে। তবে জরুরি সেবা সরবরাহ অব্যাহত থাকবে বলেও আশ্বস্ত করেছে তারা।

বৃহস্পতিবারও খার্তুমের প্রধান বাজার, ব্যাংক ও ফিলিং স্টেশনগুলো বন্ধ ছিল। হাসপাতালগুলো কেবল জরুরি সেবা চালু ছিল। ছোট ছোট দোকানপাট খোলা ছিল। 

বৃহস্পতিবার রাতে দেওয়া এক বক্তৃতায় বুরহান বলেছেন, বিলুপ্ত অন্তর্বর্তীকালীন কাউন্সিলের জায়গায় নতুন একটি সরকার গঠনে সেনাবাহিনী ক্ষমতাচ্যুত অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকের সঙ্গে আলোচনা করছে।

অভ্যুত্থানের পর প্রথমদিকে বুরহানের বাসভবনে রাখা হয়েছিল ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী হামদককে। তবে মঙ্গলবার তাকে বাড়ি ফেরার অনুমতি দেওয়া হয়। যদিও এখনও হামদকের বাড়ির আশপাশে সশস্ত্র পাহারা রয়েছে।

ক্ষমতাচ্যুত সরকারের কয়েকজন মন্ত্রী বৃহস্পতিবার হামদকের সঙ্গে দেখা করার চেষ্টা করলেও তাদেরকে দেখা করতে দেওয়া হয়নি বলেও জানা গেছে। 

ইন্টারনেট ও ফোনে বিধিনিষেধ দেওয়ায় বৃহস্পতিবার সুদানের বিক্ষোভকারীদেরকে ‘ক্ষমতা ছাড়ো’ স্লোগান লেখা একটি প্রচারপত্র বিলি করতে দেখা গেছে। এছাড়া তারা শনিবার দেশটিতে ‘মার্চ অব মিলিয়নের’ ডাকও দিয়েছে।

সূত্র: রয়টার্স

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি