ঢাকা, রবিবার   ১৩ অক্টোবর ২০২৪

দিনে ছয় ঘণ্টা অফিস! রতন টাটার টিসিএস কর্মীদের জন্য নতুন নিয়ম 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২১, ১৭ নভেম্বর ২০২১

অফিস টাইম শেষে বাড়তি সময় অফিস করতে হচ্ছে? কাজের চাপ তাই সময়ের আগেই অফিসে উপস্থিত হচ্ছেন? এর আর নতুন কী! কর্পোরেট জীবনের নিত্যদিনের রুটিন। কিন্তু এবারে এই চর্চার ইতি টানতে চলেছে ভারতের রতন টাটার তথ্যপ্রযুক্তি সংস্থা টিসিএস। আসছে দিনে সেখানে দৈনিক ছয় ঘণ্টা কাজ করবেন কর্মীরা। 

রতন টাটার  সংস্থা চায়, আগামী পাঁচ বছরের মধ্যে কাজের সময়সীমা দিনের ২৫ শতাংশে আনতে। ২৪ ঘণ্টার মধ্যে মাত্র এক চতুর্থাংশ, অর্থাৎ দিনে ঘণ্টা ছ’য়েক সময় অফিসের জন্য দিতে হবে কর্মীদের। এটিকে ২৫/২৫ মডেল হিসাবে উল্লেখ করছে সংস্থাটি। 

অতিমারি পরিস্থিতির কারণে টিসিএস কর্তৃপক্ষ আগেই সিদ্ধান্ত নিয়েছে, আগামী পাঁচ বছর মাত্র ২৫ শতাংশ কর্মী অফিসে এসে কাজ করবেন। বাকি ৭৫ শতাংশ কাজ করবেন বাড়ি থেকে।

কারণ, উৎপাদনশীলতা ১০০ শতাংশ সচল রাখতে এর বেশি সংখ্যক কর্মীকে অফিসে আনানোর প্রয়োজন নেই বলেই মনে করে টিসিএস।

টিসিএসের দাবি, কাজের সময়সীমা কমিয়ে আনার সিদ্ধান্তও ২৫/২৫ মডেলেরই অংশ। 

মঙ্গলবার, টিসিএস মুখপাত্র বলেন, ‘‘এখন আমাদের ৫ শতাংশ সহকর্মী অফিসে বসে কাজ করছেন। চলতি বছরের শেষে আরও বেশি সংখ্যক কর্মীদের অফিসে এসে কাজ করার বিষয়ে উৎসাহিত করা হবে। তার পর আমরা ২৫/২৫ মডেল কার্যকর করব।’’ 

প্রসঙ্গত, অতিরিক্ত সময় অফিসে থাকার ফলে কর্মীদের মানসিক অবসাদ, স্বাস্থ্যহানি, কাজের প্রতি আগ্রহ হারিয়ে ফেলার মতো অনেক সমস্যা ঘটতে পারে বলে নানা সমীক্ষায় উঠে এসেছে। সে দিকে লক্ষ্য রেখেই টিসিএস কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

সূত্র: আনন্দবাজার অনলাইন

এসবি/ 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি