ঢাকা, রবিবার   ১৩ অক্টোবর ২০২৪

ব্রিটিশ রাষ্ট্রদূতের বিরুদ্ধে বেইজিংয়ের হয়ে লবিংয়ের অভিযোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১২, ১৮ নভেম্বর ২০২১

চীনে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত ডেম ক্যারোলাইন উইলসন

চীনে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত ডেম ক্যারোলাইন উইলসন

চীনে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত ডেম ক্যারোলাইন উইলসনের বিরুদ্ধে বেইজিংয়ের পক্ষে তদবিরের অভিযোগ উঠেছে। অভিযোগ উঠেছে তিনি যুক্তরাজ্যের ক্যাবিনেট সদস্যদের কাছে চীন প্রশ্নে আরও নমনীয় হওয়ার অনুরোধ করেছেন। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে ডেইলি মেইল। 

প্রতিবেদনে জানানো হয়েছে, সূত্র জানিয়েছে, যুক্তরাজ্যের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের এক গোপন বৈঠকে অংশ নেওয়া মন্ত্রীদের কাছে চিঠি দিয়েছিলেন ক্যারোলাইন। চিঠিতে চীনের বিষয়ে যুক্তরাজ্য যেন আরও আপসের পথে হাটে, সেই অনুরোধ করেন তিনি। আশঙ্কা করা হচ্ছে তার এমন পদক্ষেপ যুক্তরজ্যের চীনবিষয়ক মন্ত্রণালয়ের পররাষ্ট্র সচিব লিজ ট্রাসের সঙ্গে তার মতবিরোধের ঝুঁকি তৈরি করবে। 

এর আগে, ট্রাস যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য সচিবের দায়িত্ব পালনকালে ক্যারোলাইনার সঙ্গে চীনবিষয়ে বাদানুবাদ হয়। ক্যারোলাইন জিজ্ঞাসা করেছিলেন, ফ্রান্সের মতো চীনের বিষয়েও যুক্তরাজ্য কেন আরও নমনীয় হচ্ছে না। ট্রাস পাল্টা উত্তর দিয়েছিলেন- 'ফ্রান্স চীনের মতো গণহত্যা চালাচ্ছে না। চীন তার নিজ দেশে সংখ্যালঘুদের নির্যাতন করছে। তাদের বন্দিশিবিরে আটকে রাখছে, তাদের বন্ধ্যা করছে এবং জোরপূর্বক শ্রমে বাধ্য করছে।'

তবে ক্যারোলাইনার বিরুদ্ধে এমন অভিযোগকে সংশ্লিষ্ট অনেকেই বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেছেন৷ তাদের মতে তিনি সবসময়ই চীনের অন্যায়ের বিরুদ্ধে সরব থেকেছেন। চলতি বছরের মার্চে চীনের গণমাধ্যমের স্বাধীনতার সমালোচনা করে নিবন্ধ লেখায় তাকে তলব করেছে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। 

ক্যারোলাইনার সঙ্গে যদি চীনের সুসম্পর্কই থাকতো তাহলে তিনি দেশটির গণমাধ্যমের স্বাধীনতার সমালোচনা করে ক্ষমতাসীনদের বিপক্ষে নিবন্ধও লিখতেন না, আর ক্ষিপ্ত হয়ে জিন পিং সরকার তাকে তলবও করতো না। তবে এই রাষ্ট্রদূতকে বেইজিংয়ে রাখা হবে, নাকি সেখান থেকে প্রত্যাহার করা হবে, সে সম্পর্কে ডেইলি মেইলের ওই প্রতিবেদনে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

এসি
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি