ঢাকা, শনিবার   ১২ অক্টোবর ২০২৪

বউ পেটানো খুব স্বাভাবিক, খোদ নারীদেরই এই মত! 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪২, ২৯ নভেম্বর ২০২১

ভারতের  ১৪টি রাজ্যের ৩০ শতাংশ নারীই মনে করেন বউ পেটানো ঠিক। নির্দিষ্ট কারণ আছে বলেই স্বামীর হাতে মার খান স্ত্রীরা। সেই তুলনায় বরং কম সংখ্যক পুরুষই এই কাজকে যুক্তিযুক্ত বলে মনে করেন। সম্প্রতি একটি সমীক্ষায় উঠে এল এমনই উদ্বেগজনক তথ্য।

দেশটির জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষার ফলাফল অনুযায়ী, ভারতের তিনটি রাজ্যের অবস্থা বেশি শোচনীয়। এই তিনটি রাজ্য হল তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, এবং কর্ণাটক। যেখানে ৭৫ শতাংশ বা তার বেশি নারী ও পুরুষ মনে করেন স্বামীর হাতে স্ত্রীর মার খাওয়া ঠিক। 

শতাংশের হিসেবে খুব বেশি পিছিয়ে নেই মণিপুর, কেরল, জম্মু ও কাশ্মীর, মহারাষ্ট্র  এমনকি পশ্চিমবঙ্গও। পশ্চিমবঙ্গের ৪২ শতাংশ নারীরও একই মত। 

এই গবেষণা চালাতে গিয়ে কেন্দ্রীয় সমীক্ষকেরা প্রশ্ন রেখেছিলেন, কোন কোন কারণে বৌ পেটানোকে ঠিক মনে করছেন তারা?

এ ক্ষেত্রে সম্ভাব্য সাতটি কারণ উঠে এসছে সবচেয়ে বেশি। সেগুলো হল, স্বামীর সঙ্গে তর্ক করা, শারীরিক সম্পর্ক করতে না চাওয়া, স্বামীকে না বলে বাইরে যাওয়া, সংসার বা সন্তানদের অবহেলা করা, ভাল রান্না না করা, বিবাহ-বহির্ভূত সম্পর্ক আছে বলে স্বামীকে সন্দেহ করা এবং শ্বশুরবাড়ির লোকেদের ‘অশ্রদ্ধা’ করা। 

এরমধ্যেও আবার সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ কারণ হিসাবে উঠে এসেছে সংসার বা সন্তানদের অবহেলা করা এবং শ্বশুরবাড়ির লোকেদের ‘অশ্রদ্ধা’ করা।

এই বিষয়ে নারী অধিকার নিয়ে কাজ করা একটি স্বেচ্ছাসেবী সংস্থার ডিরেক্টর বলেন, ‘‘এটা আসলে পুরুষতান্ত্রিক মনোভাব, যা নারীদের একাংশের মনের গভীরে গেঁথে গেছে।  তারা মনে করছেন, পরিবার ও স্বামীর সেবা করে যাওয়াটাই তাদের প্রধান কাজ।”

সূত্র: সংবাদ প্রতিদিন

এসবি 
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি