ঢাকা, শুক্রবার   ১১ অক্টোবর ২০২৪

আরব আমিরাতে সপ্তাহে কর্মদিবস সাড়ে চার দিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৪, ৮ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১১:৪১, ৮ ডিসেম্বর ২০২১

বিশ্ব বাজারের সঙ্গে অর্থনীতিকে সামঞ্জস্যপূর্ণ করে তুলতে কর্ম সপ্তাহে পরিবর্তনের ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। নতুন নিয়মে এখন থেকে দেশটিতে সপ্তাহে কর্মদিবস হবে সাড়ে চার দিন। এছাড়া সাপ্তাহিক ছুটি শুক্র-শনিবারের পরিবর্তে শনি এবং রোববার করা হয়েছে।

কর্ম সপ্তাহ এবং সাপ্তাহিক ছুটিতে বড় ধরনের এই পরিবর্তন আগামী বছরের জানুয়ারি থেকে কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির সরকার। তেল সমৃদ্ধ উপসাগরীয় এই দেশটি মধ্যপ্রাচ্যের ব্যবসা, বাণিজ্য এবং পর্যটনের অন্যতম কেন্দ্র। 

প্রতিবেশী দেশ সৌদি আরবের সঙ্গে অর্থনৈতিক প্রতিদ্বন্দ্বীতায় পাল্লা দিতে, নিজেদের অর্থনীতিকে বিদেশি বিনিয়োগের জন্য আরও বেশি আকর্ষণীয় করে তুলতে চায় দেশটি। যে কারণে গত বছরও বেশ কিছু পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার।

দেশটির সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, শনি এবং রোববার সাপ্তাহিক ছুটি রয়েছে এমন দেশগুলোর সঙ্গে ঝামেলামুক্ত আর্থিক, বাণিজ্যিক এবং অর্থনৈতিক লেনদেন নিশ্চিত করবে এই পদক্ষেপ। একইসঙ্গে এটি সংযুক্ত আরব আমিরাত-ভিত্তিক হাজার হাজার বহুজাতিক কোম্পানির জন্য শক্তিশালী আন্তর্জাতিক ব্যবসায়িক সংযোগ স্থাপন এবং সুযোগ সুবিধা প্রদান করবে।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ বেশিরভাগ দেশে সাধারণত সাপ্তাহিক ছুটি শুক্রবার। বিবৃতিতে বলা হয়েছে, নতুন কর্ম সপ্তাহের আওতায় সরকারি সব সংস্থাকে শুক্রবারের কাজ জুমার খুতবা এবং নামাজের আগে দুপুর ১২টায় শেষ করতে হবে।

কাজের সঙ্গে জীবনের ভারসাম্য রক্ষায় নতুন কর্ম সপ্তাহ এবং সাপ্তাহিক ছুটি নির্ধারণ করা হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

এসবি 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি