ঢাকা, শুক্রবার   ১১ অক্টোবর ২০২৪

চীনা কমিউনিস্ট পার্টি চায় সকল সদস্যর তিনটি করে সন্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২০, ১২ ডিসেম্বর ২০২১

চীনের ক্ষমতাসীন চাইনিজ কমিউনিস্ট পার্টির (সিসিপি) সকল সদস্যকে তিনটি করে সন্তান নেওয়ার নির্দেশনা সম্বলিত একটি মতামতধর্মী কলাম গত বুধবারে প্রকাশের পর চীন জুড়ে তীব্র আলোচনা সমালোচনা শুরু হয়েছে।

বিতর্কের মুখে ওই লেখাটি সরিয়ে নেওয়া হলেও এখনো বিতর্ক থামছে না। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে তাইওয়ান নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই কলামে লেখা হয়েছে- 'চীনের কমিউনিস্ট পার্টির কোন সদস্য বিয়ে না করা, সন্তান না নেওয়া অথবা এক বা দুই সন্তান নেওয়ার কোন অযুহাত দেখাতে পারবে না। তাদের সবার উচিত তিনটি করে সন্তান নেওয়া।'

মতামতধর্মী ওই কলামে আরও বলা হয়- প্রতিটি সিসিপি সদস্যের উচিত দেশের জনসংখ্যা বৃদ্ধির দায়িত্ব ও বাধ্যবাধকতা কাঁধে তুলে নেওয়া। পার্টির সকল সদস্যকে তিন সন্তানের নীতি বাস্তবায়নে কাজ করতে হবে। তবে, যারা জন্ম দিতে অক্ষম কলামটিতে সেই সমস্ত সিসিপি সদস্যদের জন্যও নির্দেশাবলী রয়েছে!

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, জন্ম দিতে অক্ষম, সিসিপির এমন সদস্যদের উদ্দেশে নির্দেশনা দেওয়া হয়েছে যে, আপনারা যারা বয়স অথবা অন্য কোন কারণে জন্মদান থেকে দূরে আছেন তাদেরও উচিত এই উদ্যোগ বাস্তবায়নে উদ্যোমী হওয়া। এ ক্ষেত্রে পরিচত ও বন্ধুবান্ধবদের বাচ্চাসহ অন্যান্য বাচ্চাদের, যাদের বাবা-মা তিন সন্তান গ্রহণ করেছেন তাদের পাশে দাঁড়ানো। তাহলে আমাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে সময় কম লাগবে।

এদিকে চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে উইবোতে হাজারো ব্যবহারকারী নিবন্ধটিকে উপহাস করে মন্তব্য করেছেন। কিছু ব্যবহারকারী নারীর অধিকার এবং স্বার্থ সুরক্ষার বিষয়ে চীনের এই আইন নিয়েও প্রশ্ন তুলেছেন। তাদের মতে একজন নারী সন্তান ধারণ করবেন, নাকি করবেন না অথবা করলেও সেটা কতটি তা রাষ্ট্র নির্ধারণ করতে পারে না। এটা নির্ধারণ মানে ব্যক্তি স্বাধীনতাকে খর্ব করা, অথচ সিসিপি তাই করে যাচ্ছে।

প্রসঙ্গত, জনসংখ্যা বিস্ফোরণের শঙ্কা থেকে ১৯৮১ সালের পর থেকে এক সন্তান নীতি চালু করে চীন। এতে জনসংখ্যা একেবারে কমে আসতে থাকলে ২০১৬ সালে এক সন্তানের পরিবর্তে দুই সন্তান নেওয়ার সুযোগ দেওয়া হয়। তবুও প্রত্যাশা অনুযায়ী জনসংখ্যা বৃদ্ধি না পাওয়ায় চলতি বছরের মাঝামাঝি তিন সন্তান নেওয়ার বিধান রেখে নতুন আইন করা হয়। কিন্তু সেই আইন থাকা সত্ত্বেও বিশেষ করে সিসিপির সদস্য সংখ্যা বৃদ্ধির জন্য সব সদস্যকে তিনটি করে সন্তান নিতে পরামর্শ দেওয়ায় ওই বিতর্কের সূচনা হয়।

এসি

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি