ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা: বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৬, ৭ জানুয়ারি ২০২২

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে সোমবার রুদ্ধদ্বার বৈঠকে বসবে।

উত্তর কোরিয়া বুধবার একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম কেসিএনএ’র খবরে বলা হয়, এটি ছিল একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র। 

নিরাপত্তা পরিষদের স্থায়ী তিন সদস্য যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও যুক্তরাজ্য ছাড়াও আয়ারল্যান্ড ও আলবেনিয়ার অনুরোধে বৈঠকটি ডাকা হয়েছে। 

উত্তর কোরিয়ার বুধবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষার তাৎক্ষনিক নিন্দা জানিয়েছে যে সব দেশ তাদের মধ্যে যুক্তরাষ্ট্র, জাপান ও কানাডা রয়েছে। এ সব দেশ বলছে, এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিরাপত্তা পরিষদের একাধিক শর্তাবলীর লংঘন এবং এ অঞ্চল তথা আন্তর্জাতিক সম্প্রদায়ের নিরাপত্তার জন্যে হুমকি।

তবে পিয়ংইয়ং যুক্তি দেখাচ্ছে, আমেরিকার সম্ভাব্য আগ্রাসন থেকে আত্মরক্ষার জন্যে সামরিক প্রযুক্তির এই অব্যাহত অগ্রগতির প্রয়োজন তাদের রয়েছে।

প্রসঙ্গত, দ্বিতীয়বারের মতো হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। শব্দের চেয়ে পাঁচগুণ দ্রুত ছোটা এই ক্ষেপণাস্ত্রটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের চেয়ে দীর্ঘ সময় শত্রুর নজরদারি এড়াতে সক্ষম বলে জানায় দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে। 

বুধবার স্থানীয় সময় সকাল ৮টা ১০ মিনিটের দিকে দেশটির পূর্ব উপকূল থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে গিয়ে পড়ে। চলতি বছরে দেশটির প্রথম বড় ধরনের অস্ত্র পরীক্ষা এটি। 

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন পিয়ংইয়ংয়ের প্রতিরক্ষা সক্ষমতা জোরালো করার প্রতিশ্রুতি দেওয়ার পর পরই এই পরীক্ষা চালানো হয়।
এসএ/
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি