ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

মুক্তি পেল তালেবান সমালোচক প্রফেসর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৩, ১২ জানুয়ারি ২০২২ | আপডেট: ২২:৪১, ১২ জানুয়ারি ২০২২

টেলিভিশনে তালেবানদের সমালোচনা করার পর তালেবান কর্তৃপক্ষ কর্তৃক গ্রেফতারকৃত আফগান বিশ্ববিদ্যালয়ের একজন বিশিষ্ট অধ্যাপককে মঙ্গলবার মুক্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছে সেই অধ্যাপকের মেয়ে। 

অধ্যাপক ফয়জুল্লাহ জালালকে শনিবার কাবুলে আটক করা হয় এবং তালেবান বাহিনী তাকে অজ্ঞাত স্থানে নিয়ে যায়।

অধ্যাপক জালালের মেয়ে হাসিনা জালাল, যিনি ওয়াশিংটনের জর্জটাউন ইউনিভার্সিটির একজন ফেলো। তিনি তার পিতার মুক্তির আহ্বান জানিয়ে একটি সোশ্যাল মিডিয়া প্রচার শুরু করেন, পরবর্তী সময়ে তিনি টুইটের মাধ্যমে জানান,"ভিত্তিহীন অভিযোগে চার দিনের বেশি আটক থাকার পর, আমি নিশ্চিত করছি যে অধ্যাপক জালাল অবশেষে মুক্তি পেয়েছেন।"

তালেবানের একজন মুখপাত্র বলেছেন যে অধ্যাপক ফয়জুল্লাহ জালাল সোশ্যাল মিডিয়ায় বিবৃতি দিয়েছেন যেখানে তিনি ‘তালেবানদের ব্যবস্থার বিরুদ্ধে লোকেদের উদ্বুদ্ধ করার চেষ্টা করছেন।’

তিনি আরো বলেন, "তাকে গ্রেপ্তার করা হয়েছে যাতে অন্যরা একই ধরনের বিবেকহীন মন্তব্য না করে, যা অন্যদের মর্যাদার ক্ষতি করে।" 

জালালের পরিবার বলেছে যে মুজাহিদের দ্বারা শেয়ার করা টুইটগুলি একটি ভুয়া টুইটার অ্যাকাউন্ট থেকে ছিল যা তারা বন্ধ করার চেষ্টা করছিলো।

তালেবানের এই মুখপাত্র জালালের টুইট করা একটি পোস্ট শেয়ার করেন। এই পোস্টে তিনি (ফয়জুল্লাহ জালাল) তালেবানের গোয়েন্দা প্রধানকে পাকিস্তানের ‘হাতের পুতুল’ হিসেবে উল্লেখ করেন।

গ্রেপ্তারের পর অধ্যাপকের মেয়ে হাসিনা বার্তা সংস্থা এএফপিকে বলেন, "তালেবানরা দেশের মধ্যে একটি শক্তিশালী কণ্ঠস্বরকে স্তব্ধ করার অজুহাত হিসাবে এই পোস্টগুলি ব্যবহার করছে।"

সম্প্রতি একটি লাইভ টকশোতে, তিনি তালেবানের মুখপাত্র মোহাম্মদ নাঈমকে একটি "বাছুর" বলে অভিহিত করেন। যা আফগানিস্তানের একটি গুরুতর অপমান বলে মনে করেছেন তালেবানরা।
জালাল, তার ৫০-এর দশকের শেষের দিকে, তালেবানরা ক্ষমতা দখল করার পর দেশ ছেড়ে যাওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল, বেশিরভাগ কাবুলে আত্মগোপনে বসবাস করেছিল যখন তার পরিবার ইউরোপে চলে গিয়েছিল।

কাবুল বিশ্ববিদ্যালয়ের আইন ও রাষ্ট্রবিজ্ঞানের দীর্ঘদিনের অধ্যাপক ফয়জুল্লাহ জালাল গত কয়েক দশক ধরে আফগানিস্তানের নেতাদের সমালোচক হিসেবে খ্যাতি অর্জন করেছেন।

সূত্রঃ এনডিটিভি

আরএমএ/এসি

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি