ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

মাথায় লম্বা ‘শিং’ নিয়ে বিপাকে বৃদ্ধ, অতঃপর...

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৭, ১১ ফেব্রুয়ারি ২০২২

মাথায় লম্বা শিং নিয়ে বিপাকে এই বৃদ্ধ

মাথায় লম্বা শিং নিয়ে বিপাকে এই বৃদ্ধ

মাথায় ৪ ইঞ্চি লম্বা একটি শিং। যার কারণে সামাজিকভাবে হেনস্থা তো বটেই, শারীরিকভাবেও অস্বস্তির মধ্যে পড়তে হয়েছিল এক বৃদ্ধকে। শেষ পর্যন্ত অস্ত্রোপচারেই মুক্তি পেলেন তিনি। সম্প্রতি ভারতের মধ্যপ্রদেশে ঘটেছে এমন ঘটনা।

মধ্যপ্রদেশের রাহলি গ্রামের বাসিন্দা শ্যামলাল যাদব। বছর পাঁচেক আগে মাথা ফেটে গিয়েছিল তাঁর। সেই ফাটা জায়গাতেই বাড়তে থাকে ওই ‘শিং’। প্রথম প্রথম বিষয়টি তিনি বুঝতে পারেননি। তখন নাপিতের কাছে গিয়ে ওই অংশটি চেঁচে পরিষ্কার করে নিতেন। কিন্তু পরে সেটাই বাড়াবাড়ি আকার ধারণ করে। তাতেই চিকিৎসকের কাছে যেতে বাধ্য হন এই বৃদ্ধ।

মধ্যপ্রদেশের সাগরের ভাগ্যদয় তীর্থ চিকিৎসালয়ে তাঁর অস্ত্রোপচার হয়। সফল অস্ত্রোপচারের পর এখন তিনি এই ঝঞ্ঝাট থেকে মুক্ত।

কী হয়েছিল শ্যামলাল যাদবের?
চিকিৎসকরা বলছেন, যাদবের মাথায় এই বৃদ্ধিকে বলা হয় ‘ডেভিল হর্ন’। এটি এক ধরনের টিউমার। চুল এবং নখ গঠনকারী কেরাটিন প্রোটিনের মাত্রাতিরিক্ত ক্ষরণের ফলে এই জাতীয় টিউমার হয়। মাথায় ছাড়াও শরীরের অন্য়ত্রও হতে পারে এইরকমের বৃদ্ধি।

আপাতত শ্যামলাল যাদব সুস্থ আছেন, খুব অল্প সময়ের ছোট অস্ত্রোপচারেই সমস্যাটা মিটে গেছে বলেই জানান চিকিৎসকরা। 

তবে সমস্যাটা আবারও ফিরে আসতে পারে বলেও আশঙ্কা করেছেন চিকিৎসকরা। তাঁদের মতে, পাকাপাকিভাবে সমস্যার সমাধানের জন্য পরে কেমোথেরাপি বা রেডিয়েশন থেরাপির সাহায্য় নিতে হতে পারে। 

যদিও গরীব বৃদ্ধ শ্যামলাল যাদবের সেই সামর্থ নেই। সূত্র- হিন্দুস্তান টাইমস।

এনএস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি