ঢাকা, শনিবার   ২৯ জুন ২০২৪

সত্যিকারের স্পাইডারম্যান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৩, ২৯ মে ২০১৮

পাঁচ তলার ব্যালকনির দিকে তরতরিয়ে উঠছেন যুবক। রেলিং ধরে দেওয়াল বেয়ে এগোচ্ছেন— ঠিক যেন স্পাইডারম্যান! পাঁচ তলার ব্যালকনি থেকে তখন ঝুলছে চার বছরের এক শিশু। ভয় পেয়ে অঝোরে কাঁদছে শিশুটি। কয়েক সেকেন্ডের মধ্যে সব রেলিং নির্বিঘ্নে পেরিয়ে ব্যালকনি থেকে কোলে তুলে নিলেন শিশুটিকে। আবাসনের নীচ থেকে তখন হাততালির বন্যা।

শনিবারের এই দৃশ্য ভিডিয়োবন্দি হয়েছে প্যারিসের উত্তরে। সোশ্যাল মিডিয়ায় নিমেষে তা ভাইরাল। মালির অভিবাসী ২২ বছরের ওই যুবক মামুদু গাসামাকে ধন্য ধন্য করছেন সবাই। এলিজ়ে প্রাসাদে তাঁর সঙ্গে দেখা করেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। মামুদুকে ফরাসি নাগরিকত্ব দেওয়া হবে বলে জানান তিনি। সাহসিকতার জন্য একটি মেডেলও দেন তাঁকে। দেশের দমকল বাহিনীতে মামুদুকে কাজের সুযোগ করে দেওয়া হবে বলেও জানিয়েছেন প্রেসিডেন্ট। প্যারিসের মেয়র অ্যান ইদালগো বলেছেন, ‘১৮ শতকের স্পাইডারম্যান’ মামুদুই।

মালি থেকে গত বছর ফ্রান্সে এসেছিলেন মামুদু। প্রাণের ঝুঁকি নিয়ে নৌকায় ইউরোপে পাড়ি দিয়েছিলেন অন্য শরণার্থীদের মতো। গত শনিবার বিকেলে প্যারিসের ওই আবাসনের পাশ দিয়ে হেঁটে যাচ্ছিলেন মামুদু। ভিড় দেখে এগিয়ে যান। মাকরঁকে পরে মামুদু বলেছেন, ‘‘ওই সময়ে কিছু ভাবিনি। রাস্তা থেকে দৌড়ে চলে গেলাম।’’ তাঁর কথায়, ‘‘উপরে উঠতে উঠতে ঈশ্বরকে ধন্যবাদ দিচ্ছিলাম। ঈশ্বর আমায় সাহায্য করেছেন। যত উপরে উঠেছি, সাহস বেড়ে গিয়েছে। আর কিছুই না।’’

দমকল বাহিনী যতক্ষণে এসে পৌঁছায়, ততক্ষণে শিশু উদ্ধার হয়ে গিয়েছে। পরে জানা যায়, বাচ্চাটির বাবা-মা তখন বাড়িতে ছিলেন না। এভাবে বাচ্চাকে ফেলে রেখে চলে যাওয়ায় বাবাকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। মা এই মুহূর্তে প্যারিসেরই বাইরে।

সূত্র: আনন্দবাজার
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি