ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

জাকির নায়েককে প্রত্যার্পণে ভারতের আবেদন নাকচ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৪, ৬ জুলাই ২০১৮

ভারতের আলোচিত-সমালোচিত ইসলামি চিন্তাবিদ ডা. জাকির নায়েককে দেশের ফেরানোর প্রক্রিয়ায় বড়সড় ধাক্কা খেল ভারত সরকার। তাকে ভারতের হাতে তুলে দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে মালয়েশিয়ার সরকার। প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মদ বলেন, “ যতদিন পর্যন্ত জাকির নায়েক মালয়েশিয়ায় সমস্যা সৃষ্টি না করছেন, ততদিন তাঁকে ভারতে ফেরানোর কথা ভাবছে না মালয়েশিয়া সরকার। কারণ নায়েককে ইতিমধ্যেই স্থায়ী নাগরিকত্ব দিয়েছে মালয়েশিয়া সরকার।” মালয়েশিয়া সরকারের এই বিবৃতির পর জাকির নায়েককে দেশে ফেরানোর প্রক্রিয়া আপাতত স্থগিত হয়ে গেল বলে মনে করছে বিশেষজ্ঞরা।

শুক্রবার, কয়েকটি সর্বভারতীয় সংবাদমাধ্যম দাবি করেছিল, নায়েককে দেশে ফেরানোর ব্যপারে অনেকটা এগিয়ে গিয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়। এমনকি, মালয়েশিয়া সরকার তাঁকে ফিরিয়ে দিতে রাজি হয়েছে বলেও দাবি করেছিল কয়েকটি সংবাদমাধ্যম। পরে অবশ্য সেসব জল্পনায় জল ঢেলে দেন খোদ ওই মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার। তিনি জানান, জাকির নায়েককে দেশে ফেরানোর জন্য সবে কথাবার্তা শুরু করেছে তারা। মালয়েশিয়া সরকারও ভারতের সঙ্গে আলোচনায় সম্মতি দিয়েছে। তবে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় বিবৃতি দেওয়ার ৪ দিন পরই বিবৃতি মালয়েশিয়া।

জাকির নায়েকের বিরুদ্ধে জঙ্গি কার্যকলাপে ইন্ধন জোগানো এবং টেলিভিশন চ্যানেলে বিচ্ছিন্নতাবাদী ভাষণের মাধ্যমে সাম্প্রদায়িক হিংসা ছড়ানোর একাধিক অভিযোগে দেশটিতে জাকির নায়েকের মালিকানাধীন পিস টিভি বন্ধ করে দিয়েছে সরকার। গত অক্টোবরেই তাঁর বিরুদ্ধে মুম্বাইয়ের একটি আদালতে চার্জশিট দাখিল করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির দাবি, যুবকদের সন্ত্রাসবাদে প্ররোচিত করছে ওই বিতর্কিত ধর্মগুরু। শুধু তাই নয়, তার সংস্থা ‘ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন’-এর মাধ্যমে সাম্প্রদায়িক হিংসা ছড়ানোর কাজ করছে নায়েক। এসবের আগেই অবশ্য দেশ ছেড়েছিলেন নায়েক।

এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি