ঢাকা, শনিবার   ০৫ অক্টোবর ২০২৪

কার্লোসকে স্পেনে ফিরিয়ে দিতে জার্মান আদালতের আদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪০, ১৩ জুলাই ২০১৮ | আপডেট: ২০:৪২, ১৩ জুলাই ২০১৮

স্পেনের পলাতক কাতালান নেতা কার্লোস পুইজদেমনকে দেশটিতে ফিরিয়ে দেওয়ার আদেশ দিয়েছে জার্মানির এক আদালত। স্ক্লেউইগ-হলসটেইন এর এক আদালত গতকাল বৃহস্পতিবার এই আদেশ দেয়। তবে আদেশে বলা হয়, শুধু সরকারি ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ফিরিয়ে দেওয়া যাবে কার্লোসকে।

স্পেন থেকে কাতালানদের আলাদা হয়ে যাওয়ার এক আন্দোলনে নেতৃত্ব দিয়ে জার্মানিতে আশ্রয় নিতে বাধ্য হয়েছিলেন কাতালানের সাবেক প্রেসিডেন্ট কার্লোস। এরপর কার্লোসের বিরুদ্ধে সরকারি ক্ষমতার অপব্যবহার এবং বিদ্রোহের অভিযোগ আনে স্পেনের কেন্দ্রীয় সরকার।

জার্মানির আদালত তার রায়ে বলে, বিদ্রোহের অভিযোগে নয় বরং ক্ষমতার অপব্যবহারের অভিযোগে স্পেন কর্তৃপক্ষের কাছে ফিরিয়ে দেওয়া যেতে পারে কার্লোসকে। জার্মানির ডিপিএ নিউজ এক প্রতিবেদনে জানায় যে, আদালতের এই রায় রাজ্য অ্যাটর্নির জেনারেল খুব দ্রুত অনুমোদন দেবেন।

এদিকে রায়ের বিষয়ে কার্লোস এক টুইট বার্তায় বলেন, “আদালতের রায়ের প্রমাণ হয় যে, স্পেন সরকার আমার বিরুদ্ধে মিথ্যা বিদ্রোহের অভিযোগ এনেছে। আর যে অভিযোগের বিষয়ে আদালত তার রায়ের বলেছে, আমরা তার বিরুদ্ধে শেষ পর্যন্ত লড়াই করব এবং জয়ী হব”।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবরে স্পেন থেকে আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র ঘোষণা করেন কার্লোস পুইজডেমন্ট। তবে তা শেষ পর্যন্ত সফল না হলে কাতালান থেকে বেলজিয়ামে পালিয়ে যান তিনি। চলতি বছরের মার্চে সেখান থেকে জার্মানি যান কার্লোস।

সূত্র: আল জাজিরা।

//এস এইচ এস// এসএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি