ঢাকা, রবিবার   ০৬ অক্টোবর ২০২৪

পাকিস্তানে নির্বাচন:

নির্বাচনে ভোট দেবেন না এ শহরের মানুষ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৬, ২১ জুলাই ২০১৮

পাকিস্তানে বইছে নির্বাচনী হাওয়া। শুধু রাবওয়াহ শহরের চিত্র ভিন্ন। সেখানে নেই কোনো নির্বাচনী র‍্যালি। রাস্তায় কোনো পোস্টারও চোখে পড়ে না। আসন্ন নির্বাচনে এ শহরের ৯০ শতাংশ মানুষ ভোট দেবে না বলে জানা গেছে। দীর্ঘদিন ধরেই নির্যাতিত হয়ে আসছে, এমন অভিযোগে তারা ভোটপ্রদান থেকে বিরত থাকতে যাচ্ছে।

পাঞ্জাব প্রদেশের রাবওয়া শহরের মানুষ প্রধানত আহমাদি মুসলিম। তাদের অভিযোগ, সংখ্যালঘু হিসেবে তাদের ওপর বৈষম্যমূলক আইন প্রয়োগ করা হয়। এ কারণেই তারা ভোট প্রদান থেকে বিরত থাকবেন।

পাকিস্তানের নির্বাচনী আইনে ভোটার হিসেবে রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আহমাদিদের পৃথক তালিকায় রাখা হয়েছে। সেখানে তাদের অমুসলিম হিসেবে তুলে ধরা হয়েছে। সমাজের মুখপাত্র সালিম উদ দিন রয়টার্সকে বলেন, `এটা আমাদের ধর্মীয় বিশ্বাসের বিষয়। এখানে কোনো ছাড় নেই`।

আহমাদি সমাজের নেতারা বলেন, সাধারণ নির্বাচনে আহমাদিবিরোধী বিষয়টা স্পষ্ট হয়ে উঠেছে। রাজনীতিকরাও ধর্ম নিয়ে সংরক্ষণশীল ভোটারদের মন জোগাতে সচেষ্ট। সুন্নিরা মূলত আহমাদিদের ইসলাম থেকে বিচ্ছিন্ন এক গোষ্ঠী বলেই মনে করে। আইন অনুযায়ী আহমাদিরা তাদের প্রার্থণার স্থানকে মসজিদ বলতে পারে না, কোরআন পাঠ করতে পারে না এবং অভ্যর্থনা-শুভেচ্ছা জানাতে গতানুগতিক ইসলামিক ধারার বাক্যও ব্যবহার করতে পারে না।

এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি