ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

মিয়ানমারকে নিরাপত্তা পরিষদ

রোহিঙ্গা প্রত্যাবাসনের উদ্যোগ জোরালো করুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৪, ২৪ জুলাই ২০১৮

রোহিঙ্গা নিধনের সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের অপরিহার্যতা তুলে ধরে শরণার্থী প্রত্যাবাসনের উদ্যোগ জোরালো করতে মিয়ানামারের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। আজ সোমবার ১৫ সদস্যবিশিষ্ট পরিষদের এক রুদ্ধদ্বার বৈঠকে বিতাড়িতদের রাখাইন রাজ্যের নিজ ভূমিতে ফেরাতে উপযুক্ত পরিবেশ নিশ্চিতের তাগিদ দেওয়া হয়েছে।

নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, পরিষদের সদস্যরা মানবাধিকার লঙ্ঘন ও নির্যাতনের অভিযোগ তদন্তের জন্য স্বাধীন ও স্বচ্ছ তদন্তের গুরুত্বের কথা তুলে ধরেন।

মিয়ানমারে জাতিসংঘ দূত ক্রিস্টিন স্ক্রানার বার্জানার বৈঠকে বলেন, সরকার পালিয়ে যাওয়া লাখ লাখ রোহিঙ্গাকে রাখাইনে ফেরত আনতে আগ্রহী। তিনি বলেন, সরকার সত্যি প্রকাশ্যে ঘোষণা দিয়েছে যে তারা তাদের ফেরত আনতে চায়। বার্জানার জানান, রাখাইনের মুসলিম সংখ্যালঘু রোহিঙ্গা ও সংখ্যাগুরু বৌদ্ধদের মধ্যে উত্তেজনা এখনও বিরাজমান।

গত বছরের আগস্টে রাখাইনে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার পর রোহিঙ্গাদের বিরুদ্ধে পূর্বপরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমার সেনাবাহিনী। খুন, ধর্ষণ ও অগ্নিসংযোগের মুখে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় সাত লাখ রোহিঙ্গা। কক্সবাজারের শরণার্থী শিবিরে মানবেতর জীবনযাপনে বাধ্য হওয়া এসব রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশ ও জাতিসংঘের সঙ্গে মিয়ানমার চুক্তি স্বাক্ষর করলেও এখনও শুরু হয়নি প্রত্যাবাসন।

এর মধ্যে গত ৬ জুন নেপিদোতে প্রত্যাবাসন নিয়ে মিয়ানমার ও জাতিসংঘের সংস্থাগুলোর মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। এবার প্রত্যাবাসন নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য আহ্বান জানিয়ে বিবৃতি দিলো জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

টিআর/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি