ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

রুয়ান্ডায় গ্রামবাসীদের ২০০ গরু দিলেন মোদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৭, ২৪ জুলাই ২০১৮

রুয়ান্ডার একটি গ্রামে গ্রামবাসীদের মধ্যে ২০০ গরু বিতরণ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রুয়ান্ডা সফরকালে দেশটির প্রেসিডেন্ট পল কাজামে’র এক প্রকল্পে সাহায্য করতেই দরিদ্র গ্রামবাসীদের মধ্যে এই গরু বিতরণ করেন নরেন্দ্র মোদি।

বর্তমানে দুই দিনের রাষ্ট্রীয় সফরে রুয়ান্ডা অবস্থান করছেন নরেন্দ্র মোদি। সেখানকার রুয়েরী মডেল গ্রামে এই গরু বিতরণ করেন তিনি।

২০০৬ সালে রুয়ান্ডার প্রেসিডেন্ট ‘গিরিনকা’ প্রকল্পটি চালু করেন। এই প্রকল্পের মাধ্যমে পারিবারিকভাবে আমিষের চাহিদা পূরণ এবং দরিদ্র পরিবারকে অর্থনৈতিকভাবে সবল করার লক্ষ্য নির্ধারণ করা হয়। এ লক্ষ্যে প্রতিটি দরিদ্র পরিবারকে একটি করে গরু প্রদান করার পরিকল্পনা নেওয়া হয়।

গরু বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে রুয়ান্ডা সরকারের এই পদক্ষেপের প্রশংসা করেন নরেন্দ্র মোদি। তিনি বলেন, “ভারত থেকে বহুদূরে এই রুয়ান্ডায় গ্রামীণ অর্থনীতির উন্নয়নে গরুকে যেভাবে গুরুত্ব দেওয়া হয় তা ভারতবাসী দেখলে আরও খুশি হতো”। এই প্রকল্পের মাধ্যমে রুয়ান্ডার অর্থনৈতিক পরিবর্তন আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

রুয়ান্ডায় গিরিনকা শব্দের অর্থ ‘আপনার একটি গরু থাকতে পারে’। দেশটিতে এক ব্যক্তির আরেক ব্যক্তিকে গরু উপহার দেওয়ার মাধ্যমে সম্মান ও সহমর্মিতা প্রকাশ পায়। রুয়ান্ডায় শিশুদের মধ্যে ব্যাপকহারে পুষ্টিহীনতা এবং অর্থনৈতিক মন্দা দেখা দিলে দেশটিতে এই গিরিনকা প্রকল্প চালু করা হয়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

//এস এইচ এস// এসএইচ/

  


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি