ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

ভুয়া সংবাদ গণতন্ত্রের জন্য অশনিসংকেত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৮, ২৮ জুলাই ২০১৮

ভুয়া সংবাদকে গণতন্ত্রের জন্য অশনিসংকেত বলে চিহ্নিত করেছে ব্রিটেনের সংসদীয় কমিটি। ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়াসহ, তথ্যের বিকৃতির ফলে গণন্ত্র ক্ষতিগ্রস্ত হচ্ছে বলেও দাবি তাদের।

যুক্তরাজ্যের গবেষণা প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার স্ক্যান্ডাল প্রকাশের পরই ব্রিটেনের ডিজিটাল, কালচার, মিডিয়া এন্ড স্পোর্ট কমিটি তদন্তে নেমেছে। তদন্তের প্রাথমিক প্রতিবেদনে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে আরও কঠোর নীতিমালা হাতে নেওয়ারা পরামর্শ দেওয়া হয়েছে। শুধু তাই নয়, এগুলোর উপর আরও বেশি করে নজরদারি বাড়ানোর ও পরামর্শ দেওয়া হয়েছে।

নির্বাচনে যাতে কোনো ধরণের হস্তক্ষেপ না হয়, সে ব্যাপারে লক্ষ্য রাখতেও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে পরামর্শ দেওয়া হয়েছে। মানুষের মধ্যে ভয় ও কুসংস্কারের সংস্কৃতি ছড়িয়ে দিতে যেভাবে এসব যোগাযোগ মাধ্যম হরহামেশা ব্যবহৃত হচ্ছে, তাতে উদ্বেগ প্রকাশ করেছে ওই কটিটি। ভোটারদের প্রভাবিত করতে নানা ছলনার আশ্রয় নেওয়া হচ্ছে বলেও দাবি করা হয় এসব প্রতিবেদনে।

গত রোববার কমিটির প্রতিবেদন প্রকাশ করা হয়। এদিকে ওই কমিটির সদস্য ডমিনিক কামিংস তার ব্লগে প্রতিবেদটি প্রকাশ করেন। কমিটির করা সুপারিশগুলো হলো-

১. ক্ষতিকর কন্টেন্টের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে দায়ী করতে হবে।
২. ডিজিটাল যুগের সঙ্গে তাল মিলিয়ে রাজনৈতিক প্রচারণা ও কর্মসূচিগুলো নিতে হবে।
৩. প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠানগুলোর উপর অধিকহারে ভ্যাট আরোপ করতে হবে। তাদের কাছ থেকে পাওয়ার পুরো অর্থ শিক্ষা ও নজরদারির কাজে ব্যয় করতে হবে।
৪. সব সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে গণনার আওতায় আনতে হবে।

সূত্র: বিবিসি
এমজে/

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি