ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

৪২ হাজার বছর পর প্রাণ পেলো কীট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৪, ৩০ জুলাই ২০১৮ | আপডেট: ১৬:৪০, ৩০ জুলাই ২০১৮

পৃথিবীতে মাঝে মাঝে কিছু অবিশ্বাস্য ঘটনা ঘটে। তবে কোনো কোনো ঘটনা বাস্তবও হয় বটে। তেমনি একটি ঘটনা ঘটল সাইবেরিয়ায়। প্রায় ৪২ হাজার বছর ধরে বরফে জমে ছিল একটি কীট। এতদিন ধরে বরফে জমে থাকার পর কেউ বেঁচে থাকতে পারে, এমন আশা মাথাতেও আসে না মানুষের মাথায়। কিন্তু সম্প্রতি সাইবেরিয়ায় এমন একটি কীট বা পোকা আবিষ্কৃত হয়েছে, যা সব হিসেব-নিকেশ পাল্টিয়ে দিয়েছে। ৪২ হাজার পর বরফে চাপা থাকার পর যখন বরফ গলিয়ে দেওয়া হলো, সঙ্গে সঙ্গে প্রাণ ফিরে পেলো সেই পোকা।

ডোকলেডি বায়োলজিক্যাল সায়েন্স জার্নালে এনিয়ে একটি তথ্য প্রকাশিত হয়েছে। সেই তথ্য অনুসারে ওই পোকাটির দৈর্ঘ্য এক মিলিমিটার। ভূপৃষ্ঠ থেকে ১.৩ কিলোমিটার গভীরে এই পোকাটি পাওয়া গিয়েছে। অন্য বহুকোষ বিশিষ্ট প্রাণীদের সাধারণত যত নিচে পাওয়া যায়, এই পোকাটিকে তার থেকেও নিচে পাওয়া গিয়েছে। এখনও পর্যন্ত জানা গিয়েছে, ভারত মহাসাগরের একটি দ্বীপে থাকতো এই জাতীয় কীট। বিভিন্ন ধরণের ক্ষমতা ছিল এই কীটের। কোন ধরণের খাবার তারা পেত, তার ওপর নির্ভর করে বদলে যেত মুখের গঠন।


রাশিয়ার মস্কো স্টেট ইউনিভার্সিটি ও প্রিন্সটোন ইউনিভার্সিটি সুমেরু বলয়ের মধ্যে থেকে ৩০০টি নমুনা সংগ্রহ করেছে। এর মধ্যে একটি নমুনা সংগ্রহ করা হয় রাশিয়ার উত্তর-পূর্বে আলাজেইয়া নদী থেকে। এটি ৩২ হাজার বছর পুরনো। আর একটি নমুনা উত্তর-পূর্ব সাইবেরিয়ার কোলিমা নদী থেকে সংগ্রহ করা হয়। এটির বয়স ৪২ হাজার বছর। বিজ্ঞানীদের মতে, এটিই সবচেয়ে প্রাচীন পারমাফ্রস্ট।

এই কীটটির উপরিস্থিত বরফ গলানোর পর বিজ্ঞানীরা দেখেন সেটি নড়ে ওঠে। এরপর ক্রমশ পোকাটি চলাফেরা করতে শুরু করে। প্রকৃতির নির্দেশ মেনে খাওয়াদাওয়াও করে সেটি। এর আগে এককোষী প্রাণীর ক্ষেত্রে এমন ঘটনা ঘটেছিল। কিন্তু বহুকোষী প্রাণীর ক্ষেত্রে এমন প্রমাণ এই প্রথমবার পাওয়া গেল।

তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন।

এসএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি