ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

সাত বছর বালিকা পরিবর্তন করলো নিউজিল্যান্ডের রোডসাইন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৪, ৩১ জুলাই ২০১৮

সাত বছরের এক বালিকার সচেতনতায় রোডসাইন বা সড়ক সংকেত পরিবর্তন করলো নিউজিল্যান্ড। জো ক্যারি নামের ঐ বালিক নিউজিল্যান্ডের পরিবহণ সংস্থার দৃষ্টি আকর্ষণ করেন যে, রোডসাইনগুলোতে লিঙ্গ ভারসাম্য থাকা উচিত। এরপরেই সংস্থাটি তাদের একটি রোডসাইনে পরিবর্তন আনে।

নিউজিল্যান্ড ট্রান্সপোর্ট এজেন্সী (এনজিটিএ) তাদের ‘লাইনম্যান’ রোডসাইন পরিবর্তন করে ‘লাইন ক্রু’ নির্ধারণ করেছে। কারণ জো এনজিটিএ’কে বলে যে, লাইনম্যান শুধু পুরুষেরাই হতে পারে না বরং নারীরাও পারে। সেক্ষেত্রে রোডসাইন হওয়া উচিত লিঙ্গ বৈষম্যবিহীন।

নিউজিল্যান্ডে লাইন ওয়ার্কাররা বিদ্যুৎ, টেলিযোগাযোগ এবং অন্যান্য ধরণের ক্যাবলের কাজে নিয়োজিত থাকে।

জো বলেন, “এই ‘লাইনম্যান’ সাইন নারীদের জন্য ভুল এবং বৈষম্য যারা লাইন ক্রু হতে চান”।

এনজিটিএ জো এর এই পরিকল্পনাকে সাধুবাদ জানিয়েছে। এক বিবৃতিতে সংস্থাটির পক্ষ থেকে বলা হয় যে, “মহান পরিকল্পনা যে কারও কাছে থেকে আসতে পারে”।

জো জানায়, নর্থ আইল্যান্ডের ইস্টবর্ণ শহরে নিজ দাদীর বাড়িতে যাওয়ার সময় সড়কে ঐ রোডসাইনটি দেখেন তিনি। এসময় সে খুব বিমর্ষ হয়ে পরে। এক পর্যায়ে সংস্থাটির কাছে চিঠি লেখে জো।

চিঠিতে সে লেখে, “আমি অবাক হই কেন সেখানে ‘ম্যান’ লেখা আছে যখন এখন নারীও এই পদে কাজ করতে পারেন। আমি নিজে হয়তো লাইন ক্রু হতে চাই না কিন্তু অন্য নারী হয়তো চায়। আমার মনে হয় এই সাইন সত্যিই ভুল এবং বৈষম্যমূলক। আপনারা কী এটা পরিবর্তন করে ‘লাইন ওয়ার্কার’ করতে পারেন?”

জো এর মা কেইটিলিন ক্যারি তার মেয়ের এই চিঠি টুইটারে প্রকাশ করেন। এরপর তা দ্রুত ভাইরাল হয়ে যায়। সেই টুইটে উত্তর দেয় এনজিটিএ।

সংস্থাটির প্রধান নির্বাহী ফার্গুস গ্যামি বলেন, “আমি তোমার পরামর্শের জন্য সাধুবাদ জানাই। আরও সাধুবাদ জানাই তোমার পদক্ষেপের জন্য যা তুমি কোন ভুল শুধরে দেওয়ার জন্য নিয়েছ”।

তবে জো এর দেওয়া ‘লাইন ওয়ার্কার’ এর বদলে ‘লাইন ক্রু’ করা হচ্ছে রোড সাইনটির নাম।

সূত্রঃ বিবিসি

//এস  এইচ এস//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি