ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

অনুসন্ধানী প্রতিবেদন

কাতার আক্রমণ করতে চেয়েছিল সৌদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৮, ২ আগস্ট ২০১৮

দীর্ঘদিনের শত্রুরাষ্ট্র কাতারে হামলা চালানোর সব পদক্ষেপই নিয়েছিল সৌদি আরব ও আরব আমিরাত। শুধুই তাই নয়, ওই হামলায় কাতারের সীমান্তে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটির ১০ হাজার সেনাকেও চেয়েছিল সৌদি সরকার। গত বছরের জুনেই এ হামলা চালানোর পরিকল্পনা করেছিল সৌদি ও আরব আমিরাত।

সৌদি আরব ও আরব আমিরাত মিলে কাতারে যৌথ হামলার যে পদক্ষেপ নিয়েছিল, তবে তা থামিয়ে দিয়েছিলেন টিলারসন। অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করা সংবাদের ওয়েবসাইট ইন্টারচেপ্ট জানায়, গত বছরের জুনে কাতারে হামলার পদক্ষেপ নেয় সৌদি আরব ও আরব আমিরাত। প্রতিবেদনে আরও বলা হয়, সৌদির সেনারা আরব আমিরাতের সহায়তায় কাতারে প্রবেশ করে রাজধানী অবরোধের পরিকল্পনা হাতে নিয়েছিল। তবে সৌদির গুয়ার্তেমি সিদ্ধান্ত আটকে দেন টিলারসন। তার প্রচেষ্টার ফলেই বন্ধ হয় সৌদি আগ্রাসন।

এদিকে সৌদি আরব কাতারের আমির শেখ তামিক বিন হামাড আল থানিকে হত্যার ষড়যন্ত্র করছিল বলেও জানিয়েছে ইন্টারচেপ্ট। সৌদি আরব কাতার আক্রমণ করলেও পরবর্তীতে যুক্তরাষ্ট্রকেই যে যুদ্ধে জড়িয়ে পড়তে হবে সেটি উপলব্ধি করতে সক্ষম হন রেক্স টিলারসন। টিলারসনের চাপ উপেক্ষা করে কাতারে হামলা চালানো হলে যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদির সম্পর্ক তলানিতে ঠেকতে পারে এমন আশঙ্কায় আগ্রাসনের দিকে পা বাড়ায়নি প্রিন্স সালমান।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি