ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

করোনা ভাইরাসে চীনে মৃত ১৩৬৮; বেড়েছে আক্রান্তের সংখ্যা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৩, ১৩ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১৯:৫৫, ১৩ ফেব্রুয়ারি ২০২০

চীনের হুবেই প্রবেশে ১২ ফেব্রুয়ারি ২৪২ জনের মৃত্যুর ঘটনা রেকর্ড করা হয়েছে। বলা হচ্ছে, করোনা ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার পর এটিই ভয়ালতম দিন। আক্রান্তের সংখ্যায়ও ব্যাপক উল্লম্ফন দেখা গেছে। এদিন নতুন আক্রান্ত হয়েছে ১৪, ৮৪০ জন। খবর বিবিসি’র। 

বুধবারের আগ পর্যন্ত, হুবেই প্রদেশে সংক্রমণ পরিস্থিতিতে কিছুটা স্থিতিশীলতা লক্ষ্য করা যাচ্ছিল। কিন্তু মৃতের নতুন এই সংখ্যার ফলে করোনা ভাইরাসে মৃত্যুর মোট সংখ্যা দাঁড়িয়েছে ১৩৬৮ জনে। আর মোট আক্রান্তের সর্বশেষ সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৬০ হাজারে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের দেওয়া তথ্য- বিবিসি

এদিকে, চীনে যত মানুষ সংক্রমিত হয়েছে, তার ৮০ শতাংশই হুবেই প্রদেশে। এখন অবশ্য যাদের শরীরে রোগের লক্ষণ প্রকাশিত হচ্ছে তাদেরকেও সংক্রমিত হিসেবে গণ্য করা হচ্ছে।

যাদের শরীরে করোনা ভাইরাসের লক্ষণ দেখা যাবে এবং সিটি স্ক্যানের মাধ্যমে ফুসফুসের সংক্রমণ দেখা যাবে তাদেরকেও করোনা ভাইরাস সংক্রমিত বলা হবে। এর আগে যথাযথ পরীক্ষা করে ভাইরাসের উপস্থিতি পেলেই তাকে সংক্রমিত বলা হতো। সম্ভবত নতুন এ সংজ্ঞায়নের কারণে আক্রান্তের সংখ্যার এই উল্লম্ফন এ কারণেই দেখা গেছে।

উহানে বুধবার মারা যাওয়া ২৪২ জনের মধ্যে ১৩৫ জনই ছিলো নতুন এই সংজ্ঞার অধীনে কোভিড-১৯ আক্রান্ত। নতুন এই করোনা ভাইরাস আক্রান্ত রোগীদেরকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখন কোভিড-১৯ বলেই অভিহিত করছে। যার পূর্ণ রূপ হচ্ছে 'করোনা ভাইরাস রোগ ২০১৯'। হুবেইতে এখন ৪৮ হাজার ২০৬ জন নিশ্চিত কোভিড-১৯ রোগী রয়েছে। প্রদেশটির নতুন আক্রান্ত ১৪,৮৪০ জনের মধ্যে ১৩,৩৩২ জনকেই নতুন সংজ্ঞার অধীনে সংক্রমিত বলা হচ্ছে।

এমএস/এনএস


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি