ঢাকা, রবিবার   ০৬ অক্টোবর ২০২৪

ভারতে ৩ দফা বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৯, ১০ জুন ২০২০

সঙ্কটের কারণে এমনিতেই ভারতের অর্থনৈতিক পরিস্থিতি ধুঁকছে। লকডাউনে চাকরি হারিয়েছেন বহু মানুষ। এদিকে গণপরিবহণ ব্যবস্থা ঠিকমতো চালু হওয়ার আগেই সরকারি-বেসরকারি প্রায় সব অফিসই খুলে যাওয়ায় কাজের জায়গায় যেতে নাকানিচোবানি খেতে হচ্ছে সাধারণ মানুষকে। 

এই অবস্থায় অনেকেই নিজের বাইক বা গাড়ি নিয়ে কর্মস্থলে যাওয়া-আসা করছেন। কিন্তু যেভাবে লাগাতার পেট্রোল-ডিজেলের দাম বাড়ছে তাতে অনেকেরই মাথায় হাত। এই নিয়ে টানা ৩ দিন ভারতের মেট্রো শহরগুলোতে বেড়েছে জ্বালানির দাম। 

কলকাতায় পেট্রোলের দাম বেড়ে হয়েছে লিটার পিছু ৭৪ টাকা ৯৮ পয়সা অর্থাৎ প্রায় ৭৫ টাকা। পাশাপাশি ডিজেলের দাম প্রতি লিটার ৬৭ টাকা ২৩ পয়সা। এদিকে কিছুদিন আগেই দাম বেড়েছে রান্নার গ্যাসেরও। তাই সব মিলিয়ে ঘরে-বাইরে বিরাট সমস্যার মুখে দেশটির সাধারণ মানুষ। ভর্তুকিহীন গ্যাসের দাম এক ধাক্কায় সিলিন্ডার পিছু ৩৭ টাকা পর্যন্ত বেড়েছে। 

তবে, শহর ভিত্তিতে দামে কিছুটা তারতম্য রয়েছে। মঙ্গলবার (৯ জুন) মেট্রো শহরগুলিতে পেট্রোল-ডিজেলের দাম (লিটার পিছু):
শহর          পেট্রোল    ডিজেল
কলকাতা   ৭৪.৯৮      ৬৭.২৩
দিল্লি             ৭৩         ৭১.১৭
মুম্বই          ৮০.০১      ৬৯.৯২
চেন্নাই        ৭৭.০৮       ৬৯.৭৪
(সূত্র: ইন্ডিয়ান অয়েল)

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ায় জ্বালানির দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে তেল কোম্পানিগুলো। মঙ্গলবার তাই দেশে পেট্রোলের দাম লিটার পিছু ৫৪ পয়সা ও ডিজেলের দাম লিটার পিছু ৫৮ পয়সা করে বেড়েছে।

ঘরোয়া বাজারগুলোতে মোট প্রয়োজনীয় তেলের প্রায় ৮০ শতাংশই বিদেশ থেকে আমদানি করে ভারত। যার ফলে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেল এবং টাকা-ডলারের বিনিময় মূল্যের অদল বদলের সঙ্গে সঙ্গে ভারতের ঘরোয়া বাজারে খুচরো তেলের দাম পরিবর্তিত হয়। 

ভারতে দৈনিক ভিত্তিতে পেট্রোল, ডিজেল এবং সিএনজি-র মতো জ্বালানির মূল্য নির্ধারিত হয়। প্রতিদিন ভোর ৬টা থেকে বর্ধিত মূল্য কার্যকর হয়।

গত তিন মাসে আন্তর্জাতিক তেলের বাজারে চূড়ান্ত অস্থিরতা দেখা গিয়েছে। লকডাউন জারির পরপরই পেট্রোল এবং ডিজেলের দামে কোনও পরিবর্তন করেনি তেল কোম্পানিগুলো। ফলে এক সময় বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম রেকর্ড তলানিতে গিয়ে নামলেও এ দেশের পেট্রোল এবং ডিজেল ব্যবহারকারীরা তার কোনও সুফল পাননি।

এআই//


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি