ঢাকা, মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪

মার্কিন কৃষ্ণাঙ্গ নাগরিকের মৃত্যুকে হত্যাকাণ্ড ঘোষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪১, ১৫ জুন ২০২০

দক্ষিণ-পূর্ব আটলান্টায় পুলিশের গুলিতে নিহত রেশার্ড ব্রুকস- সংগৃহীত

দক্ষিণ-পূর্ব আটলান্টায় পুলিশের গুলিতে নিহত রেশার্ড ব্রুকস- সংগৃহীত

পুলিশের গুলিতে মার্কিন কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডকে হত্যার পর ফের আরেক কৃষ্ণাঙ্গ যুবককে গুলি করে হত্যা করা হয়। ফ্লায়েডের মৃত্যুর পরপরই পুরো যুক্তরাষ্ট্রে বিক্ষোভের আগুনে ছড়িয়ে পড়ে। ঠিক এ সময়েই জর্জিয়া অঙ্গরাজ্যের দক্ষিণ-পূর্ব আটলান্টায় আরেক কৃষ্ণাঙ্গকে হত্যা করা হলে সেটিকে রোববার হত্যাকাণ্ড বলে ঘোষণা করেছে ফুল্টন কাউন্টি মেডিক্যাল এক্সামিনারস অফিস। শুক্রবার রাতে স্থানীয় সময় সাড়ে ১০টার দিকে পুলিশের গুলিতে নিহত হন রেশার্ড ব্রুকস। খবর রয়টার্স’র। 

এর আগে ২৫ মে মিনিয়াপোলিসে পুলিশের বর্বোরোচিত নিপীড়নে নিহত জর্জ ফ্লয়েডের মৃত্যুতে গোটা বিশ্বে বর্ণবাদের বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়ার কিছুদিন পরেই ব্রুকসের হত্যাকাণ্ড সেই বিক্ষোভের তীব্রতা বাড়িয়ে তোলে।

রোববার ময়নাতদন্তের পরে তদন্তকারী মেডিক্যাল এক্সামিনার জানান, ২৭ বছর বয়সী ব্রুকসের গায়ে দুটি বুলেট আঘাত হানলে তিনি আহত হন। এতে রক্তক্ষরণ ও অঙ্গপ্রতঙ্গ কার্যকারিতা হারালে তিনি মারা যান। তার মৃত্যুর পদ্ধতিটি ছিল হত্যাকাণ্ড। 

জানা গেছে, রায়শার্দ ব্রুক্স নামের ২৭ বছর বয়সী ওই কৃষ্ণাঙ্গ যুবক একটি ফাস্ট ফুড রেস্টুরেন্টের বাইরে নিজের গাড়িতে ঘুমিয়ে ছিলেন। এই ঘটনায় ওই ফাস্ট ফুড রেস্টুরেন্টের কর্মীরা অভিযোগ করে যে, ব্রুক্সের গাড়ি অন্য ক্রেতাদের পথে বাধা তৈরি করছে। এমন অভিযোগ পেয়ে পুলিশ ব্রুক্সকে আটকের চেষ্টার সময় প্রতিরোধ করলে পুলিশ তাকে লক্ষ্য করে গুলি করে। সেখানেই গুলিবিদ্ধ হন ব্রুক্স। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, হাসপাতালে অস্ত্রোপচারের পর মারা যান ব্রুক্স।

এ ঘটনায় অভিযুক্ত দুই পুলিশকর্মীকে বহিষ্কার করা হয়েছে। যদিও তাদের নাম ও পরিচয় এখনও প্রকাশ করা হয়নি। আটলান্টার পুলিশ প্রধান এরিকা শিল্ডস এই ঘটনার দায় নিয়ে পদত্যাগ করেছেন। 

এমএস/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি