ঢাকা, রবিবার   ০৬ অক্টোবর ২০২৪

লাদাখ সংঘর্ষে ৫০ চীনা সেনা নিহতের দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৪, ২১ জুন ২০২০

গত ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ানে ভারতীয় ও চীনা সেনাদের মুখোমুখী সংঘর্ষে ভারতের ২০ জওয়ানের মৃত্যু হয়েছে। অন্যদিকে, চীন হতাহতের কথা স্পষ্টভাবে স্বীকার না করলেও ওই সংঘর্ষে কমপক্ষে ৪০-৫০ চীনা সেনার মৃত্যু হয়েছে বলে বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে দাবি করেছে ভারতীয় গণমাধ্যম। ওই দিন টানা ৪ ঘণ্টা দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছিল- এমনটাই দাবি তাদের।

আজ শনিবার ভারতের প্রাক্তন সেনাপ্রধান ও বর্তমান কেন্দ্রীয় মন্ত্রী ভি কে সিং দাবি করেন, গত সোমবার গালওয়ানের সংঘর্ষে চীনের ৪০ জনেরও বেশি সেনা প্রাণ হারিয়েছে। এই প্রথম ভারত সরকারের তরফে কেউ চীনের পক্ষে হতাহতের সংখ্যা নিয়ে মন্তব্য করলেন। ফলে চীনের ৪০ জনের বেশি সেনার মৃত্যু খবর উড়িয়ে দিচ্ছে না ভারতীয় গণমাধ্যম।

ওই সূত্রের বরাত দিয়ে দেশটির গণমাধ্যমের দাবি, ঘটনার পরই ভারতের অনুমান ছিল গালওয়ানের সংঘর্ষে চীনের ৪৫-৫০ জন সেনার মৃত্যু হয়েছে। ভারতীয় সেনা এক চীনা কর্ণেলকে বন্দিও করেছিল। পরে তাকে ছেড়ে দেয়া হয়।

উল্লেখ্য, গত ৪৫ বছরে এই প্রথম ভারত ও চীনা সেনাদের মধ্যে এরকম সংঘর্ষ ঘটল। ভারতীয় সেনাবাহিনী প্রথমে তিন জওয়ানের মৃত্যুর খবর জানালেও পরে এক বিবৃতিতে জানায়, আরও ১৭ সেনা গুরুতর জখম। পরে জানা যায়, মারাত্মক আহত অবস্থায় এবং তাপমাত্রা হিমাঙ্কের নীচের থাকায় তাদের মৃত্যু হয়।

গালওয়ানে হতাহতের সংখ্যা নিয়ে শনিবার ভি কে সিং আরও বলেন, আমাদের যদি ২০ জনের মৃত্যু হয়, তাহলে ওদের দ্বিগুণ সেনা প্রাণ হারিয়েছেন। ১৯৬২ সালের লড়াইয়েও চীন তাদের মৃত্যুর সংখ্যা স্বীকার করেনি। সূত্র- জিনিউজ।

এনএস/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি