ঢাকা, সোমবার   ০৭ অক্টোবর ২০২৪

খেমার রুজ নির্যাতন কেন্দ্রের প্রধান দুচের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৬, ২ সেপ্টেম্বর ২০২০

কম্বোডিয়ার খেমার রুজদের নির্যাতন কেন্দ্রের সাবেক প্রধান কাইং গুয়েক ইয়েভ ওরফে দুচের মৃত্যু হয়েছে। তিনি মানবতাবিরোধী অপরাধের দায়ে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ছিলেন। খবর বার্তা সংস্থা এএফপি ও বিবিসি’র 

বুধবার (২ সেপ্টেম্বর) নমপেনের একটি হাসপাতালে মৃত্যু হয় দুচের। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

এক সময় গণিতের শিক্ষক কাইং গুয়েক ইয়াভ দুচ কম্বোডিয়ার মাওবাদী খেমার রুজ সরকারের আমলে কুখ্যাত টুওল স্লেং কারাগারের প্রধান ছিলেন। ১৯৭৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত এই কারাগারটিতে হাজার হাজার বন্দিকে নির্যাতন ও হত্যা করা হয়। ওই সময় দেশজুড়ে প্রায় ২০ লাখ লোককে হত্যা করা হয়েছিল বলে ধারণা করা হয়। 

খেমার রুজ শাসনের পতন হলে ব্যাপক হত্যাকাণ্ড চালানোর অভিযোগে জাতিসংঘ সমর্থিত একটি ট্রাইব্যুনালের দেওয়া রায়ে দুচ যাবজ্জীবন কারাভোগের শাস্তি পেয়েছিলেন। তিনিই খেমার রুজের প্রথম জ্যেষ্ঠ নেতা যিনি মানবতাবিরোধী অপরাধের দায়ে দণ্ডিত হন। ২০১০ সালে বিচারে দোষী সাব্যস্ত হওয়ার পর ২০১২ সালে তার সাজার রায় আসে। এর পর থেকেই আজীবনের জন্য কারাবাসে ছিলেন তিনি।

অসুস্থ হয়ে পড়লে সোমবার তাকে হাসপাতালে নেওয়া হয়। সেখানেই তার মৃত্যু হয়। একটি সূত্র জানিয়েছে, ফুসফুস সংক্রান্ত জটিলতার জন্য কয়েক বছর ধরে হাসপাতালে আসা যাওয়ার মধ্যে ছিলেন তিনি।

বিচার চলাকালে দুচ এস-২১ কারাগারের দায়িত্বে থাকার কথা স্বীকার করেন। সেখানে ভয়াবহ যে নির্যাতনের ঘটনা ঘটেছে তাতে নিজের ভূমিকার জন্য ক্ষমা প্রার্থনাও করেন। পরে তিনি দাবি করেছিলেন, তিনি শুধু আদেশ মেনে ওই জঘন্য কাজগুলো করেছেন। কিন্তু ট্রাইব্যুনাল তার আপিল খারিজ করে দেন।
এএইচ/ এসএ/
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি