ঢাকা, রবিবার   ০৬ অক্টোবর ২০২৪

পশ্চিমবঙ্গে সাইকেল পাচ্ছে ১২ লাখ শিক্ষার্থী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৯, ২ জুলাই ২০২১

ভারতের পশ্চিমবঙ্গে চলতি বছরের নভেম্বরের মধ্যে ১২ লাখ শিক্ষার্থীকে দেওয়া হবে সাইকেল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার রাজ্যের সচিবালয় নবান্নে এই ঘোষণা দিয়েছেন। এ ছাড়া গত বছর থেকেই দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ট্যাব কিনতে ১০ হাজার রুপি করে দেওয়া শুরু হয়েছে বলেও জানান তিনি। এদিন স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পেরও সূচনা করেন মমতা। খবর নিউজ এইট্টিনের।

মমতা বলেন, ২০২০ সালে যারা নবম শ্রেণিতে পড়ত- এমন তিন লাখ এবং বছর যারা নবম শ্রেণিতে পড়ছে, এমন ৯ লাখ ছাত্রছাত্রীকে সাইকেল দেওয়া হবে। এ পর্যন্ত রাজ্যে মোট এক কোটি শিক্ষার্থীকে সবুজ সাথী প্রকল্পে সাইকেল দেওয়া হয়েছে। তবে নির্বাচনের জন্য কিছুদিন এটি বন্ধ ছিল। এখন সেই প্রক্রিয়া পুনরায় শুরু হয়েছে।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের উদ্যোগ নবম শ্রেণির শিক্ষার্থীদের প্রতি বছরই সবুজ সাথী প্রকল্পে সাইকেল দেওয়া হয়। মূলত প্রত্যন্ত এবং গ্রামীণ এলাকায় ছাত্রছাত্রীদের স্কুলমুখী করতে এই প্রকল্প চালু করা হয়। ২০১৫ সালে এই প্রকল্প শুরু হয়েছিল।

মমতা জানান, এর পাশাপাশি গত বছর থেকেই 'তরুণের স্বপ্ন' প্রকল্পে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ট্যাব কিনতে ১০ হাজার রুপি করে দেওয়া শুরু করেছে রাজ্য সরকার। ইতিমধ্যেই আট লাখ ৭৬ হাজার শিক্ষার্থী এই তহবিল পেয়েছে। দ্বাদশ শ্রেণিতে উঠছে এমন আরও প্রায় ৯ লাখ শিক্ষার্থীকে ট্যাব কেনার জন্য অর্থ দেওয়া হবে।

এদিন স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের সূচনা করে মমতা জানান, এই কার্ডের মাধ্যমে ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবে ছাত্রছাত্রীরা। ন্যূনতম সুদে এই ঋণ ছাত্রছাত্রীদের মাঝে বিতরণ করা হবে। শুধু দেশে নয়, বিদেশে পড়াশোনার করার ক্ষেত্রেও ঋণের এই সুবিধা পাওয়া যাবে। ৪০ বছর বয়স পর্যন্ত এই ঋণ নেওয়া যাবে। ১৫ বছর ধরে সেই ঋণ শোধ করতে পারবে তারা।

দেশের ভেতরে বা বাইরে উচ্চশিক্ষার ক্ষেত্রে বিপুল খরচের কথা ভেবে অনেক সময়ই মেধাবী ছাত্রছাত্রীদের পিছিয়ে আসতে হয়। তাদের জন্য এই কার্ড বিশেষ সুবিধা দেবে বলে মনে করা হচ্ছে। বিধানসভা নির্বাচনের আগে এই প্রকল্পের প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা।
এসএ/
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি