ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্প, সুনামির সতর্কতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৩, ৮ সেপ্টেম্বর ২০২১

মেক্সিকোয় আঘাত হেনেছে প্রচণ্ড শক্তিশালী ভূমিকম্প, রিখটার স্কেলে যার মাত্রা ছিল সাত। স্থানীয় সময় বুধবার ভোরে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এই ভূমিকম্পের ঘটনা ঘটে। 

মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ৭ দশমিক শূণ্য মাত্রার ভূমিকম্পের উৎপত্তিস্থল দক্ষিণ-পশ্চিম মেক্রিকোর গেরেরোর আকাপুলকো রিসোর্ট থেকে ১৮ কিলোমিটার উত্তর-পূর্বে এবং ভূ-পৃষ্ঠ থেকে মাত্র ১২ দশমিক পাঁচ কিলোমিটার গভীরে। 

স্থানীয় প্রশাসন জানায়, ভূমিকম্প আঘাত হানার সাথে সাথে কেঁপে ওঠে আকাপুলকোর আশেপাশের পাহাড়, গাছপালা ভেঙে এবং পাথর পড়ে বন্ধ হয়ে যায় স্বাভাবিক যোগাযোগ। তবে তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।  

আকাপুলকোর একজন সাধারণ নাগরিক এসোসিয়েটেড প্রেসকে ফোনে জানান, ঘটনার সময় বিভিন্ন ভবন থেকে বিকট শব্দ পান তারা, বাড়ির জানালা থেকে শুরু করে বিভিন্ন জিনিসপত্র ভেঙে পড়ার শব্দ পেয়েছেন। এসময় ঘটনাস্থলের বৈদ্যুতিক যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়ে এবং আশেপাশে থেকে ভীত–সন্ত্রস্ত মানুষের চিৎকার শোনা যায়।  

ভূমিকম্পটির উৎপত্তিস্থল থেকে ৩০০ কিলোমিটার এলাকা, সুনামির জন্য বিপজ্জনক বলে চিহ্নিত করেছে মার্কিন সুনামি সতর্কীকরণ কেন্দ্র। 

দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর টুইট করেন যে, সবচেয়ে বেশি কম্পন অনুভূত চারটি রাজ্যে, কোনো হতাহত কিংবা বড় ধরনের ক্ষতি হয়নি বলে তাকে নিশ্চিত করেছেন রাজ্যপ্রধানরা। 
এসবি/এসএ/
 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি